ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ইমামদের জন্য কল্যাণ ট্রাস্ট গঠনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২
ইমামদের জন্য কল্যাণ ট্রাস্ট গঠনের দাবি

ঢাকা: ইমামদের জন্য সবচেয়ে বেশি ফান্ড দিয়ে কল্যাণ ট্রাস্ট গঠন করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ কওইম মাদ্রাসা শিক্ষা বোর্ডের মহাপরিচালক আল্লামা উবায়দুর রহমান খান নদবী।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘জাতীয় ইমাম সমাজ বাংলাদেশ’-এর কাউন্সিল উপলক্ষে প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

 

আল্লামা উবায়দুর রহমান বলেন, সরকার অনেক সেক্টরে টাকা দিয়ে সাহায্য করেছে। কোনো কোনো সেক্টরকে ৮০০ থেকে হাজার কোটি টাকাও দিয়েছে। তাদের মধ্যে অনেকে খারাপ কাজ করে থাকে। তবে ইমামদের পেছনে টাকা খরচ করলে তারা অন্তত সমাজে কোনো খারাপ কাজ করবেন না। উল্টো তারা সমাজকে ভালো শিক্ষা দেবেন। ইমামদের জন্য বছরে একটা বাজেট হওয়া প্রয়োজন, সেই টাকা ইমামরা তাদের সুখ, দুঃখ এবং কল্যাণে ব্যয় করবেন।

ইমামদের নিয়ে অনেকে রাজনীতি করে দাবি করে কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের মহাপরিচালক বলেন, অনেক সময় ইমামদের নিয়ে অনেক রাজনীতি চলে। তাদের বিরোধী দলে টানা হয়, সরকারি দলে টানা হয়। যদিও তারা রাজনীতি করেন না। তাদের রাজনীতি হলো কোরআন ও সুন্নাহ। দলীয় বা দেশীয় রাজনীতি করার কোনো সুযোগ ইমামদের নেই। কারণ তার পেছনে সকল রাজনৈতিক দলের নেতারা সালাত আদায় করেন।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ পুলিশের সাবেক অ্যাডিশনাল আইজিপি ও প্রধানমন্ত্রীর চিফ সিকিউরিটি অফিসার মাহবুব হোসেন বলেন, একজন ইমাম যে এলাকায় নিযুক্ত থাকেন, তিনি সে এলাকার এক প্রকার নেতৃত্ব দেন। ইমামদের প্রধান দায়িত্ব হলো মানবাতার যে শিক্ষা, তা মানুষকে দেওয়া। বিশেষ করে ছোট শিশুদের আধুনিক ইসলাম অর্থাৎ বিজ্ঞানসম্মত শিক্ষা দেবার অনুরোধ জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শাইখুল হাদীস আব্দুর রাজ্জাক আযহারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তেপান্তর গ্রুপের চেয়ারম্যান হাফেজ মাও. মুফতি এরশাদুল্লাহ।

১৯৯৮ সালে থেকে জাতীয় ইমাম সমাজ বাংলাদেশের কাউন্সিল শুরু হয়। প্রতি তিন বছর পর পর এই সম্মেলন হয়। ৫ম কাউন্সিল ২০২২ উপলক্ষে প্রতিনিধি সম্মেলন নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন মহাখালী গাউসুল আজম জামে মসজিদের খতিব আল্লামা আব্দুর রাজ্জাক আযহারী, মহাসচিব হিসেবে নির্বাচিত হয়েছেন মুফতি আনোয়ারুল হক, এক্সিকিউটিভ সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন সংগঠনের প্রতিষ্ঠাতা-প্রিন্সিপাল আলহাজ মাওলানা বেলায়েত হোসাইন আল-ফিরোজী, সিনিয়র সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন আন্তর্জাতিক বক্তা হযরত মাওলানা মীর মোহাম্মদ শোয়াইব আহমদ আনসারী, অর্থ সম্পাদক মুফতি জোবায়ের আহমদ কাসেমী, সাংগঠনিক সম্পাদক মাওলানা হামিদুল হক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২২
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।