ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘রোহিঙ্গা গণহত্যায় জড়িতদের জবাবদিহিতায় যুক্তরাষ্ট্রের সমর্থন রয়েছে’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২
‘রোহিঙ্গা গণহত্যায় জড়িতদের জবাবদিহিতায় যুক্তরাষ্ট্রের সমর্থন রয়েছে’

ঢাকা: যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসনবিষয়ক সহকারী মন্ত্রী জুলিয়েটা ভলস নয়েস বলেছেন, রোহিঙ্গা গণহত্যায় জড়িত অপরাধীদেরকে জবাবদিহিতার আওতায় আনা এবং ক্ষতিগ্রস্তদের জন্য ন্যায়বিচার নিশ্চিত করার প্রচেষ্টাকে আমরা সমর্থন করি।  

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

জুলিয়েটা ভলস নয়েস বলেন,  বাংলাদেশি ও রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সহিংসতার প্রভাব অনুধাবন করতে এ সপ্তাহে আমি বাংলাদেশি, রোহিঙ্গা শরণার্থী ও মানবিক সহায়তা কার্যক্রমের অংশীদারদের সঙ্গে সাক্ষাৎ করার সুযোগ পেয়েছি। আমার সফরকালে আমাদের প্রতিনিধি দল কক্সবাজার ও ভাসান চরে বিভিন্ন শরণার্থী শিবির ঘুরে দেখেছে।  

তিনি বলেন, আমরা বিভিন্ন দেশ, এনজিও ও আন্তর্জাতিক সংস্থাকে সঙ্গে নিয়ে রোহিঙ্গা শরণার্থী ও ক্ষতিগ্রস্ত বাংলাদেশি জনগোষ্ঠীর জন্য আমাদের সহায়তা অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করেছি। রোহিঙ্গা শরণার্থীদের সহায়তার জন্য বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বের বিষয়টিকে যুক্তরাষ্ট্র গুরুত্বের সঙ্গে নিয়েছে। আমেরিকার জনগণ ২০১৭ সাল থেকে মিয়ানমার, বাংলাদেশ ও এ অঞ্চলের অন্যত্র রোহিঙ্গা ও তাদের আশ্রয়দানকারী জনগোষ্ঠীর জন্য মানবিক সহায়তা হিসেবে ১.৯ বিলিয়ন ডলার প্রদান করেছে।  

যুক্তরাষ্ট্রের এ সহকারী মন্ত্রী বলেন, মানবাধিকার দিবস আমাকে মনে করিয়ে দিচ্ছে যে, রোহিঙ্গা শরণার্থীরা পাঁচ বছর ধরে যে সংকট সহ্য করেছে এর ফলে তাদের মৌলিক স্বাধীনতা ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা মিয়ানমারের উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছি। যাতে তাদের আচরণে পরিবর্তন আসে। তারা যেন সহিংসতা বন্ধ করে এবং রোহিঙ্গাদেরকে তাদের স্বদেশে ফিরিয়ে নেয়।

বিবৃতিতে তিনি বলেন, বাংলাদেশ সরকারের সঙ্গে অংশীদারিত্ব এবং রোহিঙ্গা শরণার্থীদের জন্য আমাদের ব্যাপক কার্যক্রম চলছে। এর অংশ হিসাবে যুক্তরাষ্ট্র সরকার জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ও পুনর্বাসন সহায়তাদানকারী অন্যান্য দেশের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে সবচেয়ে নাজুক রোহিঙ্গা শরণার্থীদের জন্য একটি পুনর্বাসন কার্যক্রম হাতে নিতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।

বাংলাদেশের জনগণকে সাধুবাদ জানান নয়েস।

বলেন, শরণার্থীদের দেশে ফিরে যাওয়া এখনও নিরাপদ নয় - সেটা অনুধাবনের জন্য বাংলাদেশের জনগণকে সাধুবাদ জানায় যুক্তরাষ্ট্র । নিজ সমাজে শরণার্থীদেরকে উদারভাবে স্বাগত জানানোয় বাংলাদেশকে ধন্যবাদ। শরণার্থী ও তাদের আশ্রয়দানকারীদের চাহিদা পূরণে আমরা বাংলাদেশের পাশে আছি। কারণ সব মানুষেরই নিরাপত্তা ও মর্যাদার সঙ্গে বেঁচে থাকার অধিকার আছে।

উল্লেখ্য, ৩ থেকে ৮ ডিসেম্বর বাংলাদেশ সফর করেন জুলিয়েটা ভলস নয়েস।


বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২

টিআর/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।