ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

মাদারীপুর মুক্ত দিবস পালিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২২
মাদারীপুর মুক্ত দিবস পালিত

মাদারীপুর: নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে মাদারীপুর মুক্ত দিবস।

শনিবার (১০ ডিসেম্বর) সকালে শহীদ সরোয়ার হোসেন বাচ্চুর কবরে পুষ্পস্তবক অর্পণ করেন মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন।

শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগেও সেখানে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এ সময় সেখানে আরও উপস্থিত ছিলেন খলিল বাহিনীর প্রধান সাবেক পৌর চেয়ারম্যান খলিলুর রহমান, মুক্তিযোদ্ধা ফোরামের সভাপতি শাজাহান হাওলাদার, মুক্তিযোদ্ধা শেখ বজলুর রশিদসহ অন্যান্য মুক্তিযোদ্ধারা। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, সাংস্কৃতিক কর্মী এবং সামাজিক সংগঠনের কর্মীরাও সেখানে উপস্থিত ছিলেন।

পরে মাদারীপুর জেলা প্রশাসনের উদ্যোগে একটি শোভাযাত্রা বের করা হয়। মুক্তিযোদ্ধাদের নিয়ে শোভাযাত্রাটি মাদারীপুর সরকারি কলেজ গেট থেকে শুরু হয়ে টেনিস ক্লাব সংলগ্ন মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সম্মুখে গিয়ে শেষ হয়। এরপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ১৯৭১ সালের ১০ ডিসেম্বর রক্তক্ষয়ী সংঘর্ষের পর মুক্তিযোদ্ধাদের কাছে দিশেহারা পাকিস্তানি বাহিনীর সদস্যদের আত্মসমার্পনের মধ্য দিয়ে শত্রুমুক্ত হয় মাদারীপুর। ১৯৭১ সালের ডিসেম্বরে টানা দুইদিন এবং একরাত সম্মুখযুদ্ধ শেষে দিশেহারা হয়ে হানাদার বাহিনীর সদস্যরা মুক্তিযোদ্ধা খলিল বাহিনীর প্রধান খলিলুর রহমান খানের কাছে আত্মসমর্পণ করে। বিজয়ের পতাকা উড়ে মাদারীপুরের আকাশে। বিজয়ের খবর পৌঁছে গেলে বাইরে বের হয়ে আসে সাধারণ মানুষ। ভীতি কাটিয়ে 'জয়বাংলা' স্লোগানে মুখরিত হতে থাকে গ্রাম-মহল্লা।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।