ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১১ ডিসেম্বর হানাদারমুক্ত হয় মুন্সিগঞ্জ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
১১ ডিসেম্বর হানাদারমুক্ত হয় মুন্সিগঞ্জ

মুন্সিগঞ্জ: আজ ১১ ডিসেম্বর, মুক্তিযুদ্ধের এই দিনে কাক ডাকা ভোরে হানাদারমুক্ত হয় রাজধানী ঢাকার উপকণ্ঠ মুন্সিগঞ্জ। পাক সেনাদের বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত বিজয় আসে।

আগের দিন ১০ ডিসেম্বর মধ্যরাতে শহরের সরকারি হরগঙ্গা কলেজের ছাত্রাবাসে পাক হানাদারবাহিনীর ক্যাম্প আক্রমণ করে মুক্তিযোদ্ধারা। এ সময় পাক সেনাদের সঙ্গে মুক্তিযোদ্ধাদের সম্মুখ যুদ্ধ শুরু হয়।

গোলা-বারুদের শব্দে প্রকম্পিত হয়ে ওঠে পুরো শহর। একপর্যায়ে ১১ ডিসেম্বর কাক-ডাকা ভোরে পিছু হটে পাক-সেনারা। হানাদারবাহিনী ক্যাম্প ছেড়ে পালিয়ে গেলে ছাত্রাবাসের নিয়ন্ত্রণ নেয় মুক্তিযোদ্ধারা।

এরই মধ্য দিয়ে মুন্সিগঞ্জ হানাদারমুক্ত ঘোষণা করা হয়। জয়-উল্লাসে ফেটে পড়েন মুক্তিযোদ্ধারা। তারা কলেজের ছাত্রাবাসের ৪ তলার ছাদে উড়ান স্বাধীন বাংলার লাল-সবুজের পতাকা।

ইতিহাস বিজরিত গৌরবোজ্জ্বল দিনটি উপলক্ষে মুন্সিগঞ্জে আজ মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভাসহ ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। মুন্সিগঞ্জ শহর ছাড়াও জেলার প্রত্যন্ত অঞ্চলে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন মুক্ত দিবস পালনে ব্যাপক আয়োজন করেছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ০৯১৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।