ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সীমান্ত পরিবার কল্যাণ সমিতির উদ্যোগে শীতবস্ত্র বিতরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
সীমান্ত পরিবার কল্যাণ সমিতির উদ্যোগে শীতবস্ত্র বিতরণ

ঢাকা: বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) তত্ত্বাবধানে পরিচালিত জনকল্যাণমূলক প্রতিষ্ঠান সীমান্ত পরিবার কল্যাণ সমিতির (সীপকস) উদ্যোগে শীতার্ত ও দুস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।

রোববার (১১ ডিসেম্বর) রাজধানীর পিলখানায় বিজিবি সদর দপ্তর মাঠে সীপকসের পক্ষ থেকে চার শতাধিক শীতার্ত ও দুস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করেন সীমান্ত পরিবার কল্যাণ সমিতির সম্মানিত প্রধান পৃষ্ঠপোষক ও বিজিবি মহাপরিচালকের পত্নী ডা. শাহনাজ সাকিল।

এ সময় সীমান্ত পরিবার কল্যাণ সমিতির প্রতিনিধিরা ও সদস্যরা উপস্থিত ছিলেন। এছাড়া সীমান্ত পরিবার কল্যাণ সমিতির তত্ত্বাবধানে শাখা ও উপ-শাখা সীপকসের মাধ্যমে সারাদেশে প্রায় পাঁচ হাজার জন শীতার্ত-দুস্থ মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।

শীতবস্ত্র বিতরণ শেষে সীপকসের প্রধান পৃষ্ঠপোষক ডা. শাহনাজ সাকিল বলেন, সীমান্ত পরিবার কল্যাণ সমিতি বিজিবি পরিবারের নারী ও শিশুদের সার্বিক কল্যাণে নিবেদিত একটি জনকল্যাণমুখী সামাজিক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি বিজিবি পরিবারের নারী সদস্যদের বিভিন্ন কারিগরি ও কর্মমুখী (দর্জি, সুন্দরসূচি, ব্লক বাটিক, কম্পিউটার ও হস্তশিল্প) প্রশিক্ষণের মাধ্যমে মেধা ও প্রতিভার বিকাশ ঘটিয়ে তাদের আত্মনির্ভরশীল ও সামাজিকভাবে প্রতিষ্ঠিত হওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

তিনি বলেন, বিজিবি সদস্যদের সন্তানদের মেধা বিকাশের উদ্দেশে বিভিন্ন সামাজিক শিষ্টাচার চর্চাসহ চিত্রাংকন, নৃত্য ও সংগীত বিষয়ে প্রশিক্ষণ দিয়ে তাদের মধ্যে একতার বন্ধন চর্চা, পারস্পারিক শ্রদ্ধাবোধ, আত্মবিশ্বাস এবং মনোবল বাড়াতে সহায়তা করছে। পাশাপাশি সীমান্ত পরিবার কল্যাণ সমিতি বিজিবি কর্তৃক পরিচালিত দীপ্ত সীমান্ত বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যায়নরত বিজিবি সদস্যদের প্রতিবন্ধী সন্তানদের শিক্ষা ভাতা ও আর্থিক অনুদান দিয়ে থাকে।

শাহনাজ সাকিল বলেন, এ প্রতিষ্ঠানটি আর্তমানবতার সেবায় বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ বিতরণসহ নানামুখী জনকল্যাণমূলক কাজ করে থাকে। সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় বানভাসি মানুষদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে সীমান্ত পরিবার কল্যাণ সমিতি সবার প্রশংসা কুড়িয়েছে। এরই ধারাবাহিকতায় সীপকসের উদ্যোগে ঢাকাসহ সারাদেশে অসহায় ও দুস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে।

ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
পিএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।