ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

জন্মের ১০ ঘণ্টায় নিবন্ধন পেল শিশু মোহাম্মদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
জন্মের ১০ ঘণ্টায় নিবন্ধন পেল শিশু মোহাম্মদ

কুমিল্লা: পৃথিবীর আলো দেখার ১০ ঘণ্টার মধ্যে জন্ম নিবন্ধন হাতে পেয়েছে মোহাম্মদ বিন সুফিয়ান নামের শিশু।  

শনিবার (১০ ডিসেম্বর) রাত ১২টা ৫ মিনিটে কুমিল্লা নগরীর একটি বেসরকারি হাসপাতালে জন্মগ্রহণ করে শিশুটি।

 

রোববার (১১ ডিসেম্বর) সকাল ১০টায় জন্মনিবন্ধন হাতে পায় তার পরিবার। নগরীর ২০নং ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় থেকে শিশুর নিবন্ধন করা হয়।  

তথ্য মতে, ২০০১-০৬ সালে ইউনিসেফ-বাংলাদেশের সহায়তায় পাইলট প্রকল্পের মাধ্যমে ২৮টি জেলায় ও ৪টি সিটি করপোরেশনে জন্ম নিবন্ধনের কাজ শুরু হয়। জন্ম-মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী, শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে। কুমিল্লায় জন্মের ১০ ঘণ্টার মধ্যে নিবন্ধন পেয়েছে মোহাম্মদ বিন সুফিয়ান নামের নবজাতক।  

নবজাতকের বাবা আবু সুফিয়ান রাসেল বলেন, আমার সন্তান বড় হয়ে যখন জানবে, সে জন্মের প্রথম দিনে দেশের কাছে একটি স্বীকৃতি লাভ করেছে। তার দেশপ্রেম বাড়বে। তার ভালো লাগবে। প্রিয় রসুলের নামে আমার সন্তানের নাম রেখেছি মোহাম্মদ।  

২০নং ওয়ার্ড কাউন্সিলর মো. আনোয়ার হোসেন বলেন, আমরা নিভৃতে নাগরিক সেবা দিয়ে যাচ্ছি, জন্ম নিবন্ধন যার অন্যতম। রোববার অফিস খোলার পরপর শিশুর বাবা নিবন্ধনের অনলাইন আবেদন নিয়ে আসেন। প্রথম দিন নিবন্ধন করতে এসেছে দেখে আমরাও খুশি হয়েছি। আমরা তাকে মিষ্টিমুখ করালাম। এ কাজটির মাধ্যমে জনসচেতনতা তৈরি হবে।

কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম বলেন, শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। দেশে মোট ১৮টি নাগরিক সেবা রয়েছে, যা জন্ম নিবন্ধন ছাড়া প্রদান করা হয় না। তাই যথাসময়ে জন্ম নিবন্ধনের বিষয়ে আমরা উৎসাহিত করি। সে লক্ষ্যে প্রতিবছর ৬ অক্টোবর জাতীয় জন্মনিবন্ধন দিবস পালন করা হয়।

বাংলাদেশ সময়ঃ ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।