ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কাল্টিমেক্স গ্যাস জেনারেটরের হাজার মেগাওয়াট মাইলস্টোন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
কাল্টিমেক্স গ্যাস জেনারেটরের হাজার মেগাওয়াট মাইলস্টোন

ঢাকা: কাল্টিমেক্স গ্রুপ সিঙ্গাপুরের অঙ্গ প্রতিষ্ঠান কাল্টিমেক্স এনার্জি বাংলাদেশ এমডব্লিউএম গ্যাস জেনারেটর বিক্রয়ের ক্ষেত্রে এক হাজার মেগাওয়াট মাইলস্টোন স্পর্শ করেছে। কাল্টিমেক্স এনার্জি বাংলাদেশ ২০০০ সালে যাত্রা শুরু করে।

দেশে এমডব্লিউএম গ্যাস জেনারেটরের ডিস্ট্রিবিউটর হিসেবে কাজ করছে প্রতিষ্ঠানটি।

রোববার (১১ ডিসেম্বর) সন্ধ্যায় গুলশানের হোটেল ওয়েস্টিনে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে কথা বলেন প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা। এসময় প্রতিষ্ঠানটির চেয়ারম্যান কে কে রালহান, ব্যবস্থাপনা পরিচালক (সার্ভিস ও পার্টস) উয়ি স্টার্ন্সস্টাইন, এনার্জি সলিউশনের পরিচালক টিম স্কটসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

কে কে রালহান বলেন, কাল্টিমেক্স যে দেশগুলোতে এনার্জি সলিউশন দিচ্ছে, দ্রুত বর্ধনশীল শিল্পখাতকে সহায়তা করতে চায়, তার মধ্যে বাংলাদেশ অন্যতম। শক্তি উৎপাদন বাণিজ্যে কাল্টিমেক্স ২৬ বছর পূর্ণ করল। বর্তমানে রিনিউয়েবল এনার্জিতে গুরুত্ব দেওয়া হচ্ছে। এছাড়া বায়োগ্যাসের প্রতিও আগামীতে গুরুত্ব দেবে প্রতিষ্ঠানটি।

বক্তারা বলেন, বড় বাজেটের জেনারেটরের নির্ভরযোগ্যতার বিষয়ে কোনো ছাড় না দিয়েই এর ইলেকট্রিক্যাল এফিশিয়েন্সি বাড়ানোর জন্য কাজ করা হচ্ছে। এক্ষেত্রে হাইড্রোজেন ইনিশিয়েটিভ দ্রুত কাজ করছে। ব্যবহার করা হচ্ছে ২৫ শতাংশ পর্যন্ত হাইড্রোজেন মিশ্রণ। ইঞ্জিন তৈরির ক্ষেত্রেও প্রযুক্তিগত উন্নয়ন ও আধুনিকায়ন ঘটানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২৪১ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
এইচএমএস/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।