ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

নবাবগঞ্জে ফসলি জমির মাটি কাটায় ৪ জনের কারাদণ্ড

উপজেলা করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
নবাবগঞ্জে ফসলি জমির মাটি কাটায় ৪ জনের কারাদণ্ড

নবাবগঞ্জ (ঢাকা): ঢাকার নবাবগঞ্জ উপজেলায় রাতের আধারে ফসলি জমির মাটি কাটার মূলহোতাসহ ৪ জনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।  

কারাদণ্ড প্রাপ্তরা হলেন, মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলার মো. শাওন (২৭), জুলহাস (৩০), রবিন ঢালী (২৮) ও মহিউদ্দিন (৩৫)।

 

মঙ্গলবার (২০ নভেম্বর) দুপুরে নবাবগঞ্জ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্টেট মো. আব্দুল হালিমের ভ্রাম্যমাণ আদালত ওই চারজনকে কারাদণ্ড দেন।

নবাবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম শেখ জানান, সোমবার (১৯ নভেম্বর) দিবাগত রাত ১২টার দিকে ভাঙ্গাভিটা এলাকায় নবাবগঞ্জ উপজেলা নির্বাহী ম্যাজিস্টেট মো. আব্দুল হালিম অভিযান পরিচালনা করে ৭টি ট্রলারে ভর্তি মাটি কাটার ৪ হোতাসহ ১৪৩ জন শ্রমিকে আটক করে।  

মঙ্গলবার দুপুরে ১৪৭ জনকে ভ্রাম্যমাণ আদালতে হাজির করলে ১৪৩ জন শ্রমিককে মুচলেকা দিয়ে ছেড়ে দেন এবং মাটিকাটার প্রধান মো. শাওন, জুলহাস, রবিন ঢালী ও মহিউদ্দিনকে আদালত ১ মাস করে কারাদণ্ড দেন।

তিনি আরও জানান, সাজাপ্রাপ্ত ৪ আসামীকে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।  

জানা যায়, অর্থনীতিক অঞ্চল প্রতিষ্ঠার লক্ষ্যে উপজেলার কৈলাইল ইউনিয়নের দৌলতপুর মৌজার ভাঙাভিটা এলাকায় জমি অধিগ্রহণর কাজ চলমান। প্রশাসন থেকে গত সপ্তাহে ৭ ধারার নোটিশ জারি করা হয়। তা সত্ত্বেও ফসলি জমির মাটি কাটছে বলে অভিযোগ পাওয়া যায়। সোমবার    (১৯ ডিসেম্বর) রাতে এ অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

নবাবগঞ্জ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্টেট মো. আ. হালিম বলেন, জমির শ্রেণি পরিবর্তন, অবৈধভাবে বালু উত্তোলন এবং মাটি কাটার অপরাধীদের বিরুদ্ধে এই অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।