ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সবুজ স্বীকৃতি পেয়েছে আরও দুই কারখানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
সবুজ স্বীকৃতি পেয়েছে আরও দুই কারখানা

ঢাকা: দেশে নতুন করে আরও দু’টি কারখানা সবুজ কারখানা হিসেবে স্বীকৃতি পেয়েছে। এ নিয়ে সবুজ কারখানার সংখ্যা দাঁড়ালো ১৮০-তে।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) বিজিএমইএ’র পরিচালক মহিউদ্দিন রুবেল বিষয়টি নিশ্চিত করেছেন।

নতুন করে স্বীকৃতি পাওয়া কারখানা দু’টি হলো- ভিক্টোরিয়া ইনটিমেটস লি. এবং ড্রেসডেন টেক্সটাইলস লি.। এরমধ্যে প্রথমটি ঢাকার বৈরাগীরচালায় এবং দ্বিতীয়টি ময়মনসিংহ জেলার ত্রিশালের আমিরাবাড়িতে অবস্থিত।

দু’টি কারখানাই গোল্ড ক্যাটাগরি অর্জন করেছে। এরমধ্যে ভিক্টোরিয়া ইনটিমেটস ৬২ পয়েন্ট ও ড্রেসডেন টেক্সটাইলস ৬৮ পয়েন্ট পেয়ে এই তালিকায় অবস্থান করছে।

সংখ্যার হিসেবে ২০২২ সাল সবুজ কারখানার স্বীকৃতি অর্জনে দ্বিতীয়। চলতি বছরে এখন পর্যন্ত ২৭টি কারখানা এ স্বীকৃতি অর্জন করেছে। এর আগে ২০১৯ সালে সর্বোচ্চ ২৮টি কারখানা এই স্বীকৃতি অর্জন করে।

এ বিষয়ে বিজিএমইএ’র পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, আমাদের সর্বোচ্চ সংখ্যক প্লাটিনাম সার্টিফাইড ফ্যাক্টরি হয়েছে এ বছরে। চলতি বছরে মোট ১৩টি প্লাটিনাম সার্টিফাইড ফ্যাক্টরি হয়েছে। এ বছর থেকে শুধু ২০১৯ সালে ১টি কারখানা বেশি স্বীকৃতি পায়। এখনো তো এ বছরের কিছু দিন বাকি আছে। আশা করছি, এর মধ্যে আরও ১/২টা স্বীকৃতি পেলে এ বছরই সর্বোচ্চ হবে। যেটি কিনা কোভিড পরবর্তী সময়ে সর্বোচ্চ। ওই সময়ের প্রতিবন্ধকতা না এলে এই সংখ্যাটা আরও বেশি হতে পারতো।

তিনি বলেন, বাংলাদেশ গ্রিন ফ্যাক্টরি তালিকায় বরাবরই এগিয়ে ছিল। আসলে গ্রিন ফ্যাক্টরি যত বেশি হবে, ততো বেশি পরিবেশের সুরক্ষা নিশ্চিত হবে। ফ্যাক্টরিগুলোও ততটাই নিরাপদ হবে। একইসঙ্গে কর্মীদের জন্যও নিরাপদ হবে। আর এ কারণেই শত প্রতিবন্ধকতা সত্ত্বেও গার্মেন্টস সেক্টর বিদেশি বায়ারদের কাছে আগ্রহের জায়গাটা ধরে রাখতে পেরেছে। আশা করছি, আমাদের যে কারখানাগুলো স্বীকৃতির জন্য পাইপলাইনে আছে, সেগুলো স্বীকৃতি পেলে আগামীদিনে আমরা আরও ভালো করতে পারবো।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
এমকে/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।