ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল বাস টার্মিনালে নেই যাত্রী ছাউনি-টয়লেট

ছোটন সাহা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল বাস টার্মিনালে নেই যাত্রী ছাউনি-টয়লেট বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল বাস টার্মিনাল।

ভোলা: সংস্কারের অভাবে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে ভোলার বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল বাস টার্মিনাল। ৩০ বছর আগে নির্মিত আধুনিক এ বাস টার্মিনালটি এখন যাত্রী ও শ্রমিকদের দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

এতে সেবাবঞ্চিত হচ্ছেন যাত্রী ও শ্রমিকরা।

বর্তমানে এ বাস টার্মিনালে যাত্রী ছাউনি, বিশ্রামাগার, টয়লেট না থাকায় চরম দুর্ভোগ পোহাচ্ছেন যাত্রী ও শ্রমিকরা। বিশেষ করে নারী ও শিশু যাত্রীদের দুর্ভোগ অনেক বেশি।

বার বার বলার পরেও টার্মিনালটি সংস্কার হয়নি বলে অভিযোগ মালিক কর্তৃপক্ষের। তবে পৌর কর্তৃপক্ষ বলছে খুব দ্রুত নতুন করে টার্মিনাল নির্মাণের প্রস্তাবনা পাঠানো হয়েছে।  

জানা গেছে, তিন দশক আগে আধুনিক রূপে নির্মাণ করা হয়েছিল জাতির শ্রেষ্ঠ সন্তান বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের নামে নামকরণকৃত আধুনিক এ বাস টার্মিনাল। কিন্তু সেটি এখন ব্যবহারের অনুপযোগী।
 
দীর্ঘদিনেও সংস্কার না হওয়ায় এর অস্তিত্ব বিলীনের পথে। দু একটি স্থাপনার অস্তিত্ব দেখা গেলেও সেগুলো এখনও জীর্ণ দশায় পরিণত হয়েছে।

টার্মিনালে নেই যাত্রী ছাউনি, ওয়াশরুম বা বিশ্রামাগার। চারদিকে ময়লার স্তুপ আর অব্যবস্থাপনার মধ্যেই রাখা হচ্ছে বাসগুলো। ফলে বাসে উঠতে গিয়ে যাত্রীদের বিড়ম্বনার যেন শেষ নেই।

যাত্রী রেশমা আক্তার, পাপিয়া, তানিয়া ও লাভনি আক্তার বলেন, এখানে বসার যায়গা নেই, ওয়াশরুম নেই। বাসের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। চারদিকে দুর্গন্ধ। আমরা আসা যাওয়া করছি কিন্তু কোনো সেবা পাচ্ছি না। এটি সংস্কার করলে আমাদের জন্য ভালো হতো।

কয়েকজন বাস শ্রমিক জানালেন, টার্মিনালের রাস্তা খুবই খারাপ। বর্ষায় আরও নাজুক অবস্থা হয়। সারিবদ্ধভাবে বাস রাখা যায় না।  টার্মিনালটি মেরামতের জন্য বার বার বলা হলেও সমস্যার সমাধান হয়নি বলে জানায় বাস মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম।  

তিনি বলেন, পৌর কর্তৃপক্ষ যদি দ্রুত বাস টার্মিনাল সংস্কারের উদ্যোগ নেয়, তাহলে যাত্রী শ্রমিকদের দুর্ভোগের অবসান হবে।  

এ ব্যাপারে ভোলা পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. আবদুস সাত্তার বলেন, পৌর মেয়রের নির্দেশে নতুন করে আধুনিক সুবিধার বাস টার্মিনাল নির্মাণের একটি প্রস্তাবনা বিএমডিএফে পাঠানো হয়েছে। যেটি এখন অনুমোদনের অপেক্ষায় রয়েছে। অনুমোদন হলে সেখানে আধুনিক টার্মিনাল নির্মাণ করা হবে, সব রকম সুযোগ সুবিধা থাকবে সেখানে।  

এদিকে জেলার বিভিন্ন অভ্যন্তরীণ রুটের উদ্দেশে প্রতিদিন শতাধিক বাসে ১০ হাজার যাত্রীর আসা যাওয়া রয়েছে এ টার্মিনাল থেকে। যাত্রীদের দুর্ভোগ লাঘবে দ্রুত টার্মিনাল নির্মাণের দাবি যাত্রী ও শ্রমিকদের।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।