ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘তরুণ প্রজন্মের পড়াশোনার পাশাপাশি খেলাধুলার বিকল্প নেই’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
‘তরুণ প্রজন্মের পড়াশোনার পাশাপাশি খেলাধুলার বিকল্প নেই’

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, তরুণ প্রজন্মের পড়াশোনার পাশাপাশি খেলাধুলার বিকল্প নেই। সুস্থ, সবল ও মাদকমুক্ত জাতি গঠনে খেলাধুলা অপরিহার্য।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বিকেলে রাজধানীর মিরপুরে শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ‘বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন ম্যানস ভলিবল চ্যালেঞ্জ কাপ ২০২২’ ভলিবল টুর্নামেন্টের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।  

আতিকুল ইসলাম বলেন, দেশজুড়ে ফুটবল ও ক্রিকেটের মতো ভলিবলকেও এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ভলিবল ফেডারেশন। ভলিবল খেলাকে চলমান রাখতে হবে। বয়সভিত্তিক প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। ভলিবলকে এগিয়ে নিতে স্কুলপর্যায়ে ছাত্র-ছাত্রী উভয়ের জন্য ভলিবল খেলার আয়োজন করা হবে।  

তিনি বলেন, হারিয়ে যাওয়া ভলিবল খেলাকে ফিরিয়ে আনতে চেষ্টা করছি। আমাদের সরকারপ্রধান খেলা পছন্দ করেন, এটা দেশের জন্য সৌভাগ্যের। সম্প্রতি বাংলাদেশ জাতীয় অনূর্ধ্ব ২০ ভলিবল টিম কাতার, ইরাক ও চীনকে হারিয়ে এশিয়ায় পঞ্চম স্থান অধিকার করেছে। এর আগেও আমরা মালদ্বীপের সঙ্গে সিরিজ জয় করেছি। এ দেশগুলোকে হারানো খুবই চ্যালেঞ্জিং ছিল, কিন্তু আমরা পেরেছি।

ডিএনসিসি মেয়র বলেন, বাংলাদেশ ভলিবল টিমকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। দেশে-বিদেশে তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। বাইরের দেশগুলোর সঙ্গে খেলার সুযোগ করে দিচ্ছি। আমরা তাদের বাহরাইনে পাঠিয়েছি। কিছুদিন আগে ইরান থেকে ২১ দিনের প্রশিক্ষণ নিয়ে এসেছে। সঠিক প্রশিক্ষণ পেলে ভলিবলে বাংলাদেশ আরও ভালো করবে। ইতোমধ্যে আন্তর্জাতিক মহলে বাংলাদেশের ভলিবল নিয়ে পর্যালেচনা শুরু হয়েছে। আগামী ২৭ থেকে ২৯ ডিসেম্বর বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন ম্যানস ও ওম্যানস আন্তর্জাতিক বিচ ভলিবল চ্যাম্পিয়নশিপ-২০২২ শুরু হতে যাচ্ছে কক্সবাজারে। অলিম্পিক বাছাইয়ের খেলাও বাংলাদেশে আয়োজনের প্রস্তুতি চলছে। বিভিন্ন দেশ বাংলাদেশে এসে খেলবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, বিভিন্ন দেশকে নিয়ে আন্তর্জাতিক টুর্নামেন্টের আয়োজনের মাধ্যমে বিশ্বে বাংলাদেশের পরিচিত ও ভাবমূর্তি উজ্জ্বল হবে। ক্রিকেট ও ফুটবলের মতো ভলিবলেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আন্তর্জাতিক পরিমণ্ডলে ভলিবলেও অংশ নিচ্ছে বাংলাদেশ। খেলাধুলার মাধ্যমে বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে ভূমিকা রাখবে।  

উদ্বোধনী দিনে বাংলাদেশ বনাম নেপালের মধ্যে খেলা অনুষ্ঠিত হয়। নেপালকে টানা ৩-০ সেটে হারিয়ে বাংলাদেশ শুভ সূচনা করেছে।

বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল ও কিরগিজস্তানসহ চারটি দল এ টুর্নামেন্টে অংশ নিয়েছে। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ২৬ ডিসেম্বর।  

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লাহ।  

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
এমএমআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।