ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাংলাদেশকে উন্নত দেশের সঙ্গে তুলনা করা যায়: শিল্পমন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
বাংলাদেশকে উন্নত দেশের সঙ্গে তুলনা করা যায়: শিল্পমন্ত্রী বক্তব্য দিচ্ছেন শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। ছবি: বাংলানিউজ

নরসিংদী: শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, মেধার যে উন্নয়ন ঘটেছে তা কেবল মাত্র আওয়ামী লীগ সরকার দ্বারাই সম্ভব হয়েছে। দেশের মেধা যাতে পাচার না হয়ে যায় সেজন্য আমাদের সরকার বিভিন্ন গবেষণা ক্ষেত্রে আর্থিক সহায়তাসহ বিভিন্ন ভাবে উৎসাহ দিয়ে আসছে।

 

শিল্পমন্ত্রী আরও বলেন, জননেত্রী শেখ হাসিনা সরকার যে উন্নয়ন কর্মকাণ্ড করেছেন বাংলাদেশকে পৃথিবীর যেকোন উন্নত দেশের সঙ্গে তুলনা করা যায়।

শুক্রবার (২৩ ডিসেম্বর) বিকেলে নরসিংদীর শিবপুরে চৈতন্য বহুমুখী উচ্চ বিদ্যালয়ের পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, এক সময় আমরা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখতাম। প্রধানমন্ত্রীর নেতৃত্বে এখন তা বাস্তবে পরিণত হয়েছে। মানুষ ঘরে বসেই সব ডিজিটাল সেবা ভোগ করতে পারছেন। সরকারের সব দপ্তরকেও ডিজিটালাইজেশন করা হয়েছে। শিক্ষা ও প্রযুক্তি খাতে বাংলাদেশ এখন অনেক এগিয়ে গেছে। এখন আমরা বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে ঘোষণা দিয়েছি।

সরকার শিক্ষা, স্বাস্থ্য, কৃষি খাত থেকে শুরু করে প্রতিটি খাতেই ব্যাপক কাজ করেছে জানিয়ে মন্ত্রী বলেন, আমরা কৃষি নির্ভর দেশ। সরকার সারের ভতুর্কি থেকে শুরু করে বিভিন্ন প্রযুক্তিগত সহযোগিতার মাধ্যমে কৃষকদের সহযোগিতা করছে। শিক্ষার উন্নয়নে করতে প্রতিটি স্কুল-কলেজে কম্পিউটার ল্যাব, আধুনিক ভবন, বিনা মূল্যে পাঠ্যবই ও উপবৃত্তির ব্যবস্থা করে দেওয়া হয়েছে। আর সরকার স্বাস্থ্য বিভাগকে ঢেলে সাজিয়েছে। স্বাস্থ্য সেবাকে আধুনিকায়ন করা হয়েছ। যার কারণেই করোনাকালে আমাদের স্বাস্থ্য বিভাগ করোনা মোকাবিলায় সফলতা দেখিয়েছে।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ সচিব আবু হেনা মোরশেদ জামান বলেন, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার জন্য কাজ করে যাচ্ছে। আমাদের সবাইকেও নিজ থেকে সোনার বাংলা গড়ে তোলার জন্য এগিয়ে  আসতে হবে। আমাদের তথ্য প্রযুক্তি নির্ভর দেশ গড়তে হবে, জ্ঞানভিত্তিক সমাজ গড়ে তোলতে হবে। ভবিষ্যতে আমরা আর্টিফিশিয়াল ইন্টেলেজিন্স নিয়ে কাজ করবো। আমরা কেউ জঙ্গিবাদে জড়াবো না, মাদক গ্রহণ করবো না, বাল্যবিয়েকে লাল কার্ড দেখাবো তাহলেই দেশ এগিয়ে যাবে, গড়ে উঠবে বঙ্গন্ধুর স্বপ্নের সোনার বাংলা।

চৈতন্য বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উৎসবের সভাপতি ইঞ্জিনিয়ার বশির আহম্মেদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, শিবপুর আসনের এমপি জহিরুল হক ভূইয়া মোহন, সাবেক এমপি সিরাজুল ইসলাম মোল্লা, অতিরিক্ত জেলা প্রশাসক মোস্তফা মনোয়ার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সামসুল আলম ভুইয়া রাখিলসহ স্কুলের শিক্ষক ও প্রাক্তন ছাত্রছাত্রীরা।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।