ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দৃষ্টি-প্রতিবন্ধীর জমি জবরদখল করে ঘর নির্মাণ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
দৃষ্টি-প্রতিবন্ধীর জমি জবরদখল করে ঘর নির্মাণ 

বরগুনা: বরগুনার বেতাগী উপজেলার আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে অবৈধভাবে এক দৃষ্টি-প্রতিবন্ধীর জমি জবরদখল করে ঘর নির্মাণের অভিযোগ উঠেছে তার চাচাতো ভাইয়ের ছেলের বিরুদ্ধে।

জানা গেছে, দৃষ্টি-প্রতিবন্ধী আলতাফ হোসেন (৪৭) দীর্ঘদিন ধরে পৌর শহরে বসবাস করেন।

তার চাচাতো ভাই মোখলেস মৃধার ছেলে শামিম মৃধা (৪০) আলতাফের জমি দখল করে ঘর নির্মাণ শুরু করেন। পরে এ ঘটনায় প্রতিবন্ধী আলতাফ বরগুনা আদালতে মামলা করেন। আদালত বেতাগী থানাকে তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেন।

বেতাগী থানার উপপরিদর্শক (এএসআই) কিবরিয়া স্বাক্ষরিত তদন্ত প্রতিবেদনে বলা হয়, বরগুনার বেতাগী উপজেলার ১ নম্বর বিবিচিনি ইউনিয়নের দেশান্তরকাঠি মৌজার এসএ খতিয়ান - ७২. ৫৮.৩২২, হাল দাগ ৬৫৯ এর জমি ১০ শতাংশ, ৬৬০ নং দাগে ০২ শতাংশ হার ৬৫৯ নং দাগে ১.৫ শতাংশ ৬৬০ নং দাগে ৫০ শতাংশ। ৬৫৯ নং দাগে ১২ শতাংশ জমি নিয়ে দীর্ঘদিন বিরোধ থাকার কারণে দুই পক্ষের মধ্যেও শান্তি ভঙ্গের এমনকি খুনের ঝুঁকি রয়েছে।  

এমতাবস্থায় বাংলাদেশ ফৌঃ কাঃবিঃ আইনের ১৪৪ ও ১৪৫ ধারার বিধান মতে আইন সঙ্গতভাবে বিরোধীয় স্থানে স্থিতিবস্থা ও শান্তি শৃংখলা বজায় রাখার জন্য বরগুনা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে তদন্ত প্রতিবেদনের মাধ্যমে সুপারিশ করেন।

অন্যদিকে নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে ওই জমিতে ঘর নির্মাণ শুরু করেন শামিম মৃধা। স্থানীয় লোকজন এবং বেতাগী  থানা পুলিশ কাজ করতে নিষেধ করলেও কাজ চলমান রাখেন শামিম মৃধা।  

এ বিষয়ে আলতাফ হোসেন বাংলানিউজকে বলেন, দীর্ঘদিন আমি বাড়িতে না থাকায় আমার জমিতে আমার চাচাতো ভাইয়ের ছেলে ঘর নির্মাণ শুরু করে। খবর পেয়ে গিয়ে বাধা দিলে আমাকে মারার হুমকি দেয়। পরে পুলিশের উপস্থিতিতে কাজ বন্ধ করলেও আবার কাজ শুরু করেছে।

এ বিষয়ে শামিম মৃধা বাংলানিউজকে বলেন, আমার জমিতে আমি কাজ করছি তাতে কার কী মামলাটি আদালতে বিচার প্রক্রিয়াধীন অবস্থায় রয়েছে। এ বিষয়ে কোনো জবাব দিতে হলে আদালতের মাধ্যমে দেব।

বেতাগী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আনোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, আদালতের নির্দেশ অমান্য করে কাজ করার অভিযোগ পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।