ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মেট্রোরেল চালু: স্বস্তিতে উত্তরাবাসী 

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
মেট্রোরেল চালু: স্বস্তিতে উত্তরাবাসী 

ঢাকা: আধুনিক বিশ্বায়নের অন্যতম একটি যাতায়াত ব্যবস্থা ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) বা মেট্রোরেলের যাত্রা শুরু হলো। ফলে অনেকটা স্বস্তিতে উত্তরা দিয়াবাড়িতে অবস্থতি রাজউক প্রজেক্ট ও আশপাশের এলাকায় বসবাসকরীরা।

আগে এ অঞ্চলের বাসিন্দাদের যোগাযোগ ব্যবস্থার করুণ অবস্থা ছিল। তবে মেট্রোরেলই এ অঞ্চলের বাসিন্দাদের প্রথম গণপরিবহন। আপাতত ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) বা মেট্রোরেল লাইন-৬ চালুতে উত্তরা দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত ২১ দশমিক ৭ কিলোমিটার পথে যোগাযোগ ব্যবস্থার সবচেয়ে সহজ ও আধুনিক গণপরিবহন। যোগাযোগ ব্যবস্থায় স্বপ্নের মেট্রোরেল যোগ হওয়ায় আনন্দ উল্লাসে মেতে উঠেছেন এ অঞ্চলের বাসিন্দারা।  

উত্তরা-দিয়াবাড়ির বাসিন্দারা বাংলানিউজকে জানান, যেকোনো জায়গাতে যাতায়াতের জন্য অনেক সময় ব্যয় হয়ে যায় আমাদের৷ কারণ রাজধানী জুড়েই প্রচণ্ড যানজট থাকে। এতে আমাদের অনেক কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। তবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলে যেতে অনেক কম সময় ব্যয় হবে৷ এটা শুধু সময় বাঁচাই নয়, বড়ং মানসিক প্রশান্তির একটি অংশ। এখন আর যানজট পার করে ঘণ্টার পর ঘণ্টা সময় নষ্ট হবে না। কারণ স্বপ্নের মেট্রোরেল এখন বাংলাদেশের গণপরিবহনে এক নতুন মাত্রা হিসেবে যোগ হয়েছে।  

উত্তরা দিয়বাড়ির রাজউক প্রজেক্টের বাসিন্দা ও গণমাধ্যম কর্মী শেরিফ আল সায়ার বাংলানিউজকে বলেন, আমাদের এ অঞ্চলে যোগাযোগ ব্যবস্থাই সবচেয়ে বাজে অবস্থায় রযেছে। এখান থেকে সময় মত কোনো প্রকার যানবাহন পাওয়া যায় না। এছাড়াও এলাকাটি অনে নির্জন থাকায় অপরাধীদেরও তৎপরতাও প্রায়ই দেখা যায়। তবে দিয়াবাড়ি এলাকার বাসিন্দাদের প্রথম গণপরিবহন হিসেবে মেট্রোরেল পেয়ে আমরা আনন্দিত৷ 

তিনি বলেন, আজ মেট্রোরেল চালু হলো। এর ফল ভোগ করতে হয়তো আমাদের আরও বেশ কিছু সময় লাগবে। কারণ মেট্রোরেল কেন্দ্রীক এ এলাকায় জনমানুষের চলাচল বাড়বে। এতে নিরাপত্তার বিষয়টিও স্বস্তির জায়গাতে ফিরে আসবে বলে আমি মনে করি।  

উত্তরা ১২ নম্বর সেক্টর এলাকার বাসিন্দার সিরাজুল ইসলাম বাংলানিউজকে বলেন, মেট্রোরেল চালুর কারণে আগারগাঁও মিরপুর এলাকায় এখন যোগাযোগ অনেক সহজ হয়েছে। যাদের ব্যক্তিগত গাড়ি রয়েছে তাদেরও আর সড়কে যানজটে সময় নষ্ট করতে হবে না। তারাও খুব কম সময় মেট্রোরেলে করে কম সময়ে আগারগাঁও যেতে পারবেন।  

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পুরো রাজধানীতে মেট্রোরেল যোগাযোগ ব্যবস্থা উন্নত করা গেলে জনমানুষের অনেক সময় বেঁচে যাবে। আশা করি, মেট্রোরেলের বদৌলতে বাংলাদেশের ঢাকায় যোগাযোগ ব্যবস্থা আগামীতে আরও উন্নত হবে।  

বুধবার (২৮ ডিসেম্বর) বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তরা ১৫ নম্বর সেক্টরের খেলার মাঠে আয়োজিত সুধী সমাবেশে অংশগ্রহণের আগে সেখানে দেশের প্রথম মেট্রোরেল-এমআরটি লাইন-৬ এর উত্তরা উত্তর থেকে আগারগাঁও অংশের উদ্বোধনী ফলক উন্মোচন করেন।

এ সময় সেখানে প্রধানমন্ত্রীর সঙ্গে তার ছোট বোন শেখ রেহানা উপস্থিত ছিলেন। অন্যদের মধ্যে ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

প্রাথমিকভাবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ছয়টি বগিবিশিষ্ট ১০ সেট ট্রেন চলাচল করবে। আপাতত এ রুটে ধীরগতিতে ট্রেন চলবে। এ পর্যায়ে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ট্রেন চলবে, পরে চলাচলের সময় বাড়ানো হবে এবং চাহিদা অনুযায়ী ট্রেনের সংখ্যা বাড়ানো হবে।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
এমইউএম/এসকে/এসজেএ/এমকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।