ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

দুই লাক্ষার দাম ৪৪ হাজার!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
দুই লাক্ষার দাম ৪৪ হাজার!

বরগুনা: সাগরে ইলিশ বাড়লেও সংখ্যায়, আকারে ও বৈচিত্র্যে কমে যাচ্ছে অন্য জাতের মাছ। তবে অনেক দিন পরে হলেও বরগুনায় পাওয়া গেলে বড় আকারের দুটি লাক্ষা মাছ।

যার দাম উঠেছে ৪৪ হাজার টাকা!

শুক্রবার (৩০ ডিসেম্বর) বরগুনা পৌর মাছ বাজারে দেখা মেলে মাছ দুটির। মোট ওজন ২২ কেজি।

জানা যায়, জেলেরা বঙ্গোপসাগর থেকে মাছ দুটি শিকার করে পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে নিয়ে আসেন। বরগুনা মাছ বাজারের খুচরা মাছ ব্যবসায়ী নান্টু মোল্লা নিলামের মাধ্যমে বিশাল সাইজের লাক্ষা দুটি সেখান থেকে কিনে আনেন। এরপর বিক্রির উদ্দেশ্যে রাতে বরগুনা মাছ বাজারে নিয়ে আসেন।  

মাছ দুটি পেটিসহ প্রতি কেজি ২ হাজার টাকা এবং পেটি ছাড়া ১১০০ টাকা দরে বিক্রি করা হবে বলে জানান নান্টু মোল্লা।  

এদিকে খবর পেয়ে মাছ দুটিকে দেখতে বাজারে ভিড় জমান উৎসুক জনতা। তারা জানান, বড় সাইজের তাউরা (লাক্ষা) এই প্রথমবার দেখলাম। ইচ্ছে থাকলেও এত দামে মাছ কিনে খাওয়া সম্ভব না!

মৎস্য বিক্রেতা নান্টু মোল্লা বলেন, পাথরঘাটার বিএফডিসি থেকে মাছ দুটি আমি কিনে এনেছি৷ এর আগেও বিভিন্ন জাতের বড় মাছ এনেছি আমি। এই মাছের একটির ওজন ১০ কেজি, অপরটির ওজন ১২ কেজি। আমি পেটিসহ প্রতি কেজি মাছের দাম ২ হাজার টাকা চেয়েছি। তবে পেটি ছাড়া নিলে কেজিপ্রতি ১১০০ টাকায় নিতে পারবে ক্রেতারা।

তিনি আরও বলেন, ইতোমধ্যে লাক্ষা, মাইট্টা, তাইল্যা, কালোচান্দা, মাথা ঘুইজ্জা ও বাংলা মাছসহ সুস্বাদু অনেক জাতের মাছ একেবারেই কমে গেছে।

উপকূলীয় জেলেদের অভিযোগ, বড় বড় ট্রলারগুলো অভিনব প্রযুক্তি ব্যবহার করে পুরো মাছের ঝাঁকসহ ধরে ফেলছে। এটাই সাম্প্রতিককালে সাগরে মাছ কমে যাওয়ার প্রধান কারণ।  

তবে সাগরে মাছ কমার প্রধান কারণ হিসাবে দূষণ বেড়ে যাওয়াকেও দায়ী করছেন পরিবেশ বিজ্ঞানীরা।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।