ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

জ্ঞানভিত্তিক টেকসই অর্জনই হবে স্মার্ট বাংলাদেশ: ঢাবি ভিসি 

উপজেলা করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৩
জ্ঞানভিত্তিক টেকসই অর্জনই হবে স্মার্ট বাংলাদেশ: ঢাবি ভিসি 

পাথরঘাটা (বরগুনা): টেকসই বাংলাদেশ গড়তে স্মার্ট হওয়ার বিকল্প নেই। প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশের আহ্বান জানিয়েছেন তার একটি তাৎপর্য আছে, এমন ধরনের মানবসম্পদ বা যুবসমাজ তৈরি করা, যারা হবে অনেক উদার, মানুষ গুলো হবে অসাম্প্রদায়িক চেতনার, মানবিক, জ্ঞানে ও শিক্ষায় দক্ষ।

তাদের মধ্যে মানবিক ও অসাম্প্রদায়িক গুনাবলী থাকবে। প্রযুক্তি, জ্ঞানভিত্তিক ও মানসিক অর্জন এটিই হলো টেকসই অর্জন আর এ থেকেই হবে স্মার্ট বাংলাদেশ।

শুক্রবার (২০ জানুয়ারি) কালমেঘা মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের ৮০ বছর পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান এ কথা বলেন।  

বেলা ১১টায় কালমেঘা মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিদ্যালয়ের ৮০ বছর পূর্তিতে ৮০ পাউন্ডের কেক উদ্বোধন করেন।

অনুষ্ঠানে সাবেক শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত কর কমিশনার গোলাম কবির খান, সিভিল এভিয়েশনের ডিরেক্টর মোয়াজ্জেম হোসেন, বাংলাদেশ বিলবোর্ড অ্যাসোসিয়েশন সভাপতি মো. মিজানুর রহমান, চ্যানেল আইয়ের অ্যাসাইনমেন্ট এডিটর তারিকুল ইসলাম মাসুম, ঢাকা রিপোর্টার্স ইউনিটের সাবেক সভাপতি নজরুল ইসলাম মিঠু,  বরগুনা-২ আসনের প্রয়াত সাংসদ গোলাম সবুর টুলুর সহধর্মিনী জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সংসদ সুলতানা নাদিরাসহ বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা।

বিদ্যালয়ের বর্তমান শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষা শুধু পাঠ্যবইয়ের মধ্যেই সীমাবদ্ধ রাখবেন না যে শিক্ষার নানা ধরনের অভিজ্ঞতা অর্জন করে সেই শিক্ষা হবে সবচেয়ে টেকসই। ওই শিক্ষা সবচেয়ে টেকসই হয় যে শিক্ষা নানা ধরনের কাজের অভিজ্ঞতা দিয়ে অর্জন করতে হয়। আজকের যে ধরনের অনুষ্ঠান হল এরমধ্য থেকে বর্তমান শিক্ষার্থীরা যে টুকু শিখবে তা অনেক বছর নানা ধরনের বই পরেও তা শিখতে পারবে না।

এর মাধ্যমে তারা জানতে পারলো কিভাবে একটি অনুষ্ঠান সাজাতে হয়, কিভাবে নানা ধরনের ব্যবস্থাপনা থাকতে হয়, কি কি উপাদান থাকতে হয় এটি প্রায়োগিক বিদ্যা, প্রায়োগিক জ্ঞান এ বিদ্যা টুকু যখন আমরা শিক্ষার্থীদের সঙ্গে সংযোজন ঘটাতে পারবো যেটি আমাদের সঙ্গে ছাত্রজীবনে করা হতো তাতেই হবে টেকসই বাংলাদেশ ও স্মার্ট বাংলাদেশ।

অনুষ্ঠানে প্রতি বছর সাবেক শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠানের প্রতি গুরুত্ব দিয়ে তিনি বলেন, এই বিদ্যালয়ে একটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন প্রয়োজন। এ অ্যাসোসিয়েশন তৈরি করার জন্য সকলকে আহবান জানিয়েছেন। এ সময় তিনি বিদ্যালয়ের ট্রাস্ট ফান্ডে ২ লাখ টাকার একটি চেক প্রদান করেন।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী চ্যানেল আইয়ের অ্যাসাইনমেন্ট এডিটর তারিকুল ইসলাম মাসুম ও বাংলাদেশ বিলবোর্ড অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মিজানুর রহমান।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।