ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

দখলদার যেই হোক সব সরকারি জমি উদ্ধার করা হবে

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
দখলদার যেই হোক সব সরকারি জমি উদ্ধার করা হবে

নবাবগঞ্জ (ঢাকা): প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা এবং ঢাকা-১  আসনের এমপি সালমান এফ রহমান বলেছেন, দখলদার ব্যক্তি যে দলেরই হোক বেদখল হওয়া সব সরকারি জমি উদ্ধার করা হবে।

সোমবার (২৩ জানুয়ারি) দুপুরে ঢাকার নবাবগঞ্জ উপজেলা সদর কলাকোপা এলাকার ঐতিহাসিক ব্রর্জ নিকেতন নামে একটি বাড়ি যা দখলেরপর জজ বাড়ি নামে পরিচিত ছিল সে স্থান পরিদর্শন করে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এফ রহমান সাংবাদিকদের বলেন, পুরানো এ বাড়িটি সরকারি গেজেটে ভিপি সম্পত্তি বলে জানতে পেরেছি এবং এ বাড়ি দখলের পর আদালেত মামলা হয়েছে। আমি এ বিষয়ে সব খবর নিয়েছি। যেহেতু এটা সরকারি সম্পত্তি তাই উদ্ধার করা হয়েছে।  

জানা যায় এ বাড়িটি যার দখলে ছিল তিনি বিএনপির এক নেতার ভাই। অনেকে মনে করছেন এটা ঈর্শ্বাজনিত কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জমিটি উদ্ধার কোনো রাজনৈতিক ব্যাপার নয়। মূলত এটি ভিপি সম্পত্তি হিসেবে গেজেটভুক্ত। তারা বেআইনিভাবে দখলে থাকায় এটা উদ্ধার করা হয়। সরকারি জমি গায়ের জোরে কেউ দখল করতে পারবে না। স্থানীয় প্রশাসনকে জানিয়ে দেওয়া হয়েছে। এটার বিষয়ে জিরো ট্ররালেন্স। বিএনপি নয়, আওয়ামী লীগের কোনো নেতাও যদি জমি দখল করে থাকে, তাকেও ছাড় নয়। আইনে যা আছে সেটাই হবে।

তিনি আরও বলেন, নবাবগঞ্জে সরকারি ও ঐতিহাসিক যতগুলো জমি বেদখল আছে সেগুলো ফেরত নেওয়া হবে। ইতোমধ্যে নবাবগঞ্জে ৬-৭টি পুরনো জমিদার বাড়ির তালিকা তৈরি করা হয়েছে। জমিগুলো নিয়ে মামলার কী অবস্থা আছে জানব, তারপর পরবর্তী ব্যবস্থায় যাব।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর সাংবাদিকদের জানান, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের একটি বিশেষজ্ঞ দল প্রাথমিকভাবে এ বাড়িটির ঐতিহাসিক গুরুত্ব পেয়েছেন। পরবর্তীতে মন্ত্রণালয়ের নির্দেশনায় এটাকে ঐতিহাসিক সংস্কৃতি সমৃদ্ধ হিসেবে গেজেটের প্রক্রিয়া করা হবে। সেই পরিকল্পনা বাস্তবায়নে যথাযথ নির্দেশনা পর্যায়ক্রমে অনুসরণ করা হবে।

এসময় প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক চন্দন কুমার দে, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ঢাকার আঞ্চলিক পরিচালক (ময়মনসিংহ অঞ্চল) আফরোজা খান মিতা, ঢাকা জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক পনিরুজ্জামান তরুন, দোহার উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো. আলমগীর হোসেন, নবাবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ ঝিলু, নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মতিউর রহমান, সহকারী কমিশনার (ভূমি) মো. আব্দুল হালিম, দোহার সার্কেলের এএসপি আরিফুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মিজানুর রহমান কিসমত, সাধারণ সম্পাদক আরিফুর রহমান সিকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

পরিদর্শন শেষে সালমান এফ রহমান নবাবগঞ্জ শিল্পকলা একাডেমির নবনির্মিত ভবন উদ্বোধন,করেন। এছাড়া তিনি নবাবগঞ্জ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদরাসা অ্যাথলেটিক্স প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন।

এরপর বিকেলে দোহার উপজেলার বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করেন প্রধানমন্ত্রীর এই বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, ২৪ জানুয়ারি, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।