ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

দুর্নীতিতে বাংলাদেশের অবস্থান ১২

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
দুর্নীতিতে বাংলাদেশের অবস্থান ১২

ঢাকা: বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১২তম। আগের বছর ছিল ১৩তম।

অর্থাৎ এক ধাপ অবনমন হয়েছে।

বার্লিনভিত্তিক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) প্রকাশ করা ‘দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)’ গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) বেলা ১১টার দিকে রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক সংবাদ সম্মেলন থেকে বিষয়টি জানানো হয়।

গবেষণার ফলাফল তুলে ধরেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

এতে বলা হয়, বাংলাদেশের স্কোর ১ পয়েন্ট কমে ২৬ থেকে ২৫ হয়েছে। দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে এক ধাপ অবনমন হয়েছে।  

এর আগে দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)-২০২১ অনুসারে বাংলাদেশের স্কোর ছিল ২৬। বিশ্বের সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের এক ধাপ এগিয়ে ১২তম অবস্থান থেকে ১৩তম অবস্থানে এসেছিল।

আর তালিকায় উপরের দিক থেকে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৭তম। অবশ্য দুর্নীতির এই সূচকে বা স্কোরের ক্ষেত্রে বাংলাদেশের কোনো অগ্রগতি হয়নি। এর আগের বছরের মতো একই স্কোর ছিল। চার বছর ধরেই একই স্কোর রয়েছে।

এদিকে তালিকায় উপরে দিক থেকে ৯০ স্কোর নিয়ে এক নম্বরে রয়েছে ডেনমার্ক। দুই নম্বরে ৮৭ স্কোর নিয়ে যৌথভাবে আছে ফিনল্যান্ড ও নিউজিল্যান্ড। ৮৪ পয়েন্ট নিয়ে চতুর্থ নরওয়ে।

নিচের দিক থেকে ১২ স্কোর নিয়ে ১৮০ নম্বরে রয়েছে সোমালিয়া। ১৭৮ নম্বরে আছে সাউথ সুদান ও সিরিয়া। ১৭৭ নম্বরে রয়েছে ভেনিজুয়েলা।

দক্ষিণ এশিয়ার ৮টি দেশের মধ্যে এবারও বাংলাদেশের অবস্থান ও স্কোর দ্বিতীয় সর্বনিম্ন।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
আরকেআর/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।