ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

যমুনার চরে ঘোড়া নিয়ে সমাবেশ করলেন মালিকেরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
যমুনার চরে ঘোড়া নিয়ে সমাবেশ করলেন মালিকেরা

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের কাজিপুরে যমুনা নদীর দুর্গম চরাঞ্চলে অনুষ্ঠিত হয়ে গেল ব্যতিক্রমী ঘোড়া সমাবেশ।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দুপুর থেকে বিকেলে পর্যন্ত নাটুয়ারপাড়া হাটে আয়োজিত এ সমাবেশে প্রায় ২ শতাধিক ঘোড়ার মালিক তাদের ঘোড়া ও গাড়ি নিয়ে অংশগ্রহণ করের।

 

প্রাণিসম্পদ দপ্তর ও ভ্যাটেরিনারি হাসপাতাল ব্যতিক্রমী এই সমাবেশের আয়োজন করে।

এ সময় জেলা প্রাণিসম্পদ কর্মকতা ডা. গৌরাঙ্গ কুমার তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী বিভাগীয় প্রাণী সম্পদ দপ্তরের পরিচালক ডা. মো. নজরুল ইসলাম।  

বক্তব্য রাখেন জেলা প্রাণী সম্পদ দপ্তরের টেনিং অফিসার ডা. হাবিবুর রহমান, কাজিপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকতা ডা. দিদারুল ইসলাম, সিরাজগঞ্জ সদর প্রাণী সম্পদ দপ্তরের ভেটেরিনারি সার্জন ডা. আশিষ কুমার দেবনাথ ও নাটুয়ারপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল মান্নান চাঁন প্রমুখ।  

সিরাজগঞ্জ জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. গৌরাঙ্গ কুমার তালুকদার জানান, কাজিপুরের চরাঞ্চলে পণ্য ও যাত্রী পরিবহণের কাজে ব্যবহৃত হয় ঘোড়াগাড়ি। এসব ঘোড়াকে বিভিন্ন রোগ বালাই থেকে সুস্থ রাখতে মালিকদের পরামর্শ দেওয়ার জন্য ব্যতিক্রমী এ আয়োজন করা হয়। ঘোড়ার মালিকদের বিভিন্ন সুবিধা-অসুবিধার কথা শুনে তাদের পরামর্শ দেওয়া হয়। এছাড়াও বিনামূল্যে ওষুধসহ চিকিৎসাসেবা দেওয়া হয়।  

তিনি আরও বলেন, প্রাণিসম্পদ বিভাগ থেকে এসব ঘোড়াকে বিনামূল্যে সব ধরনের চিকিৎসাসেবা দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, কাজিপুর উপজেলার যমুনা নদীর অভ্যন্তরের ৬টি ইউনিয়নে প্রায় পাঁচশ'র বেশি ঘোড়া রয়েছে। এসব ঘোড়ার মাধ্যমে চরাঞ্চলের সব ধরনের পণ্য ও যাত্রী পরিবহন করা হয়। পাঁচশ'র বেশি পরিবার ঘোড়াগাড়ির উপর জীবিকা নির্বাহ করে।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
এসএএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।