ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফরিদপুরে সড়কে বসে হাট, ভোগান্তিতে পথচারী-যাত্রীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
ফরিদপুরে সড়কে বসে হাট, ভোগান্তিতে পথচারী-যাত্রীরা

ফরিদপুর: ফরিদপুরের বোয়ালমারী উপজেলার সহস্রাইল বাজারে সাপ্তাহিক হাটের দিনে সড়কে কাঁচাবাজার বসে। যে কারণে চরম ভোগান্তি পোহাচ্ছেন পথচারী, এলাকাবাসী এবং বিভিন্ন যানে চলাচলকারী যাত্রীরা।

 

মাঝকান্দি-ভাটিয়াপাড়া আঞ্চলিক মহাসড়কের সহস্রাইল বাজার অংশে সড়কের উপর শুক্রবার ও মঙ্গলবার বসে সাপ্তাহিক হাট। এই দুদিনে দুর্ভোগ পোহাতে হয় এ অঞ্চলের কয়েক হাজার মানুষের।

সরেজমিনে হাটের দিনে সহস্রাইল বাজারে গিয়ে দেখা যায়, আঞ্চলিক মহাসড়ক ও স্কুল রোডের দুই পাশে কাঁচাবাজারের অস্থায়ী দোকান বসেছে। দোকানিরা বিভিন্ন প্রকার সবজি, মসলা, দেশি ফলের পসরা মিলিয়ে বসেছেন।

স্থানীয় বাসিন্দা ও বিআরটিসি বাসের সহস্রাইল কাউন্টারের দায়িত্বে থাকা কামরুল চৌধুরী বলেন, হাটের দিন আগে কাঁচাবাজার সৈয়দ হাসেম আলী মার্কেটে বসতো। তখন সড়কে যানজট থাকতো না। পদ্মা সেতু চালু হওয়ার পর এ সড়কে যানবাহনের চাপ বেড়ে গেছে। এরপর হাটের দিনে সড়কের দুই পাশে কাঁচাবাজার বসায় বাস বা অন্যান্য যানবাহন ক্রসিং করতে পারে না। যার ফলে যানজটে দুর্ভোগ পোহাচ্ছে জনগণ।

স্থানীয় বাসিন্দা ডাচ বাংলা এজেন্ট ব্যাংকে কর্মরত কর্মকর্তা সৈয়দ সাগর আলী বলেন, হাটের দুইদিন সড়কের দুই পাশে কাঁচাবাজার বসার কারণে পথচারীদের ভোগান্তিতে পড়তে হয়। সকাল থেকে সহস্রাইল বাজারে যানজট লেগেই থাকে।  

স্থানীয় গণমাধ্যম কর্মী মো. তারিকুল ইসলাম বলেন, আমি নিয়মিত এই সড়ক দিয়ে যাতায়াত করি, সাপ্তাহিক হাটের দুইদিন রাস্তার উপর অস্থায়ী দোকান বসে। যে কারণে সকাল থেকে যানজট লেগে থাকে। হাটের এই দুই দিন নিদারুণ কষ্টে থাকেন পথচারীরা। কাঁচাবাজারের জন্য নির্ধারিত জায়গায় হাট বসাতে বণিক সমিতি ও স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।  

সহস্রাইল বাজার বণিক সমিতির সভাপতি চুন্নু বিশ্বাস বলেন, তৎকালীন ইউএনও ঝোটন চন্দ স্যার সৈয়দ হাসেম আলী মার্কেটে কাঁচাবাজারের জন্য জায়গা নির্ধারণ করেছিলেন। সেখানে আমরা বণিক সমিতির পক্ষ থেকে ব্যবসায়ীদের বসিয়েছিলাম। কিন্তু বেশি বিক্রির আশায় দোকানদাররা সড়কের উপর তাদের পণ্য নিয়ে বসেন। যানজটের বিষয়টা সাময়িক, ভ্যান-অটোরিকশার কারণে হয়। যানজট লেগে গেলে বণিক সমিতির লোকজন দ্রুত যানজট নিরসনে কাজ করে।

এ ব্যাপারে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোশারেফ হোসাইন বলেন, আমি বাজার বণিক সমিতির সভাপতি-সাধারণ সম্পাদককে অফিসে ডেকেছিলাম। তাদের সঙ্গে এ ব্যাপারে আলোচনা হয়েছে। অতি দ্রুত হাটের দিনে যানজট নিরসনে কাঁচাবাজারের বিষয়ে একটি সভা ডাকতে বলেছি। সেই সভায় সাপ্তাহিক হাটের দিনে অস্থায়ী কাঁচাবাজার ব্যবসায়ীদের তাদের জন্য নির্ধারিত পুরাতন জায়গায় যেতে বলব। যদি না যায় তাহলে প্রশাসন থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।