ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

উৎসুক জনতার কারণে আগুন নেভাতে খুব কষ্ট হয়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
উৎসুক জনতার কারণে আগুন নেভাতে খুব কষ্ট হয়েছে

ঢাকা: উৎসুক জনতার ভিড়ের কারণে আগুন নেভাতে ব্যাঘাত ঘটেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। রাজধানীর গুলশান-২ নম্বরে একটি ১২তলা আবাসিক ভবনে লাগা আগুন নেভানোর পর তারা এমন কথা জানান।

রোববার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টার দিকে গুলশান-২ নম্বরের ১০৪ নম্বর রোডের ১২তলা ভবনের সপ্তমতলায় আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিসের মোট ১৯টি ইউনিটের চেষ্টায় প্রায় চার ঘণ্টা পর আগুন নেভে।
এরপর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, উৎসুক জনতার কারণে আমাদের কাজ করতে খুব কষ্ট হয়েছে। উৎসুক জনতা আমাদের অনেক কষ্ট দিয়েছে। মানুষের কারণে রাস্তায় অনেক ভিড় ছিল।

তিনি বলেন, আমাদের ১৯টি ইউনিট কাজ করে আগুন নেভায়। আমরা এখন উদ্ধার অভিযান পরিচালনা করছি। ফায়ার সার্ভিস, সেনাবাহিনী ও বিমানবাহিনী মিলে উদ্ধার কাজ পরিচালনা করছি।

ভবনটিতে অগ্নি নির্বাপক ব্যবস্থা ছিল কি-না প্রশ্ন করা হলে তিনি বলেন, এ মুহূর্তে উদ্ধার অভিযান চলছে। উদ্ধার অভিযান শেষে এ বিষয়টি খতিয়ে দেখা হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ মাসুদ চৌধুরী বলেন, রাত ১১টায় আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে এসেছে। আমাদের উদ্ধারকারী টিম ভেতরে ঢুকেছে। তারা উদ্ধার কাজ চালাচ্ছেন।

এদিকে আগুন লাগা ভবনের কয়েকটি ফ্লোর থেকে নারী ও শিশুসহ ২২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, আমরা আরও আগে আগুন নিয়ন্ত্রণে আনতে পারতাম। কিন্তু বাস্তব সত্য হচ্ছে আমরা চেষ্টা করছি, আর সবাই দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছে। বিপদের সময় আমাদের সবচেয়ে বড় শিক্ষা হলো, উদ্ধার কাজে রাস্তাটা ছেড়ে দিতে হবে, আবেগ দিয়ে সব কিছু হয় না। ফায়ার ব্রিগেড তাদের প্রটোকল অনুযায়ী স্টেপ বাই স্টেপ কাজগুলো করছে। আগুনটা যদি আমরা আরও আগে নেভাতে পারতাম, আমাদের আহত আরও কম হতো।

তিনি বলেন, ভবনটির সাততলা থেকে ১২তলা পর্যন্ত খুবই বিপদজনক ছিল। যারা পাঁচ থেকে ছয়তলার মধ্যে ছিলেন, তারা অনেকে নেমে গেছেন। এরপরও প্রত্যেকটা ফ্লোরে গিয়ে চেক করা হচ্ছে।

এদিকে আগুনের ঘটনায় ভবন থেকে লাফ দিয়ে নিচে পড়ে একজনের মৃত্যু হয়েছে। এছাড়া লাফিয়ে পড়া আহত আরও তিনজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ফায়ার সার্ভিস জানায়, আগুনের ঘটনায় ভবনটি থেকে মোট ২২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ১৭ জন নারী ও একটি শিশু।

বাংলাদেশ সময়: ০২৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
পিএম/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।