ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

ভাষার বিকৃতি পরিহার করতে হবে: চাঁদপুর ডিসি

  ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
ভাষার বিকৃতি পরিহার করতে হবে: চাঁদপুর ডিসি চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান

চাঁদপুর: চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান বলেছেন, আমরা ১৯৯৯ সাল থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করছি। বিশ্বে প্রায় ৫ হাজার ভাষা রয়েছে, তার মধ্যে অন্যতম বাংলা ভাষা।

বিভিন্ন দেশের মানুষও বাংলা ভাষায় কথা বলেন। বিশ্বের একমাত্র জাতি আমরা যারা নিজের ভাষার জন্যে রক্ত দিয়েছি। কিন্তু ইদানিং আমরা নিজের ভাষাকে বিকৃতি করছি। বাংলা ভাষার সম্মান করতে হলে বিকৃতি ভাষাকে পরিহার করতে হবে। যথাযথভাবে আমরা বাংলা ভাষা শিখছি না। বাংলা ভাষাকে টিকিয়ে রাখতে হলে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের পুরো পাঠ্যবই পাঠদান করাতে হবে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, যে ভাষা আদায়ের জন্যে আমরা রক্ত দিয়েছি, সে ভাষাকে যথাযথভাবে সম্মান করা আমাদের দায়িত্ব।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন পুলিশ সুপার (এসপি) মো. মিলন মাহমুদ, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল, পৌর মেয়র মো. জিল্লুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ এস এম মোসা, এনএসআই এর উপ-পরিচালক শাহ আরমান আহমেদ, পুরান বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, প্রেসক্লাবের সভাপতি এ এইচ এম আহসান উল্লাহ।

সাংবাদিক এমআর ইসলাম বাবুর সঞ্চালনায় আরও বক্তব্য দেন ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মহসিন পাঠান, বিশিষ্ট ছড়াকার ডা. পীযুষ কান্তি বড়ুয়া প্রমুখ।

অনুষ্ঠানে একই সঙ্গে সপ্তাহব্যাপী মহান একুশে বইমেলা শেষ হয়। আলোচনাসভা শেষে মহান শহীদ দিবস ও বইমেলা উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী ও মেলার স্টলগুলো মধ্যে সেরা স্টলগুলোকে পুরস্কার দেওয়া হয়।

রাতে একই মঞ্চে স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বাংলাদেশ সময়: ১০১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।