ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মানুষে মানুষে সম্পর্ক স্থাপন অনেক টেকসই ও জরুরি: ঢাবি ভিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
মানুষে মানুষে সম্পর্ক স্থাপন অনেক টেকসই ও জরুরি: ঢাবি ভিসি

ঢাকা: কূটনৈতিক সম্পর্কের বাইরে মানুষে সঙ্গে মানুষের সম্পর্ক স্থাপন অনেক টেকসই এবং জরুরি বলে মনে করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান।

বুধবার (২২ ফেব্রুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবে তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে নারায়ণগঞ্জ জেলা সমিতি আয়োজিত ‘ভারত বাংলাদেশ জাতীয় সাহিত্য উৎসব -২০২৩’ এর  উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, দুই বাংলার মানুষের মধ্যে আমরা পিপল টু পিপল এনগেজমেন্টের কথা বলি, সেটি খুব জরুরি। রাজনৈতিক এবং কূটনৈতিক সম্পর্কের বাইরে যখন মানুষে সঙ্গে মানুষের সম্পর্ক স্থাপন হয়, সেই সম্পর্ক অনেক টেকসই হয়। যা মহান মুক্তিযুদ্ধের সময় প্রতিফলিত হয়েছিল। মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক হচ্ছে সব থেকে বেশি মানবিক এবং অসাম্প্রদায়িক সম্পর্ক। অসাম্প্রদায়িক এবং মানবিক সম্পর্ক হচ্ছে টেকসই সম্পর্কের পূর্ব শর্ত।

তিনি বলেন, দুই বাংলার মানুষরা যখন একসঙ্গে নানা ধরনের সাহিত্য বিনিময় করবে, সেটির মাধ্যমে একটি নতুন ধারার সৃষ্ঠি হবে। এই নতুন ধারার সৃষ্টি হওয়া হচ্ছে এক ধরনের সৃষ্টিশীল ধর্মের বিকাশ ঘটানো।

নারায়ণগঞ্জ জেলা সমিতিকে অভিনন্দন জানিয়ে ড. আখতারুজ্জামান বলেন, তারা খুব ব্যতিক্রমধর্মী একটা আয়োজন করেছে। এখানে সৃজনশীলতার বহিঃপ্রকাশ আছে। বাংলাদেশে অনেক জেলা সমিতি আছে, কিন্তু এর মধ্যে নারায়ণগঞ্জ জেলা সমিতিই আন্তর্জাতিক সম্প্রদায় যেমন ভারতকে সঙ্গে নিয়ে এই সাহিত্য উৎসবের আয়োজন করেছে। নারায়ণগঞ্জ জেলা সমিতি এর মাধ্যমে দুই বাংলার মানুষকে একত্রিত করেছে। এই ধরনের কার্যক্রম সামনের দিনে অব্যাহত থাকবে এমন প্রত্যাশা করছি।

উল্লেখ্য, ভারত বাংলাদেশ জাতীয় সাহিত্য উৎসব-২০২৩ এ বছর প্রথম চালু হয়। এখন থেকে প্রতিবছর ২২ ফেব্রুয়ারি এ সাহিত্য উৎসব পালিত হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ জেলা সমিতির সভাপতি পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। সঞ্চালনা করেন নারায়ণগঞ্জ জেলা সমিতির সাধারণ সম্পাদক আবু হানিফ হৃদয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
ইএসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।