ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

খোঁজ মেলেনি জামালপুর হাসপাতালে রেখে যাওয়া শিশুর বাবা-মায়ের  

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, মার্চ ৫, ২০২৩
খোঁজ মেলেনি জামালপুর হাসপাতালে রেখে যাওয়া শিশুর বাবা-মায়ের  

জামালপুর: জামালপুর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নিশি নামে ২৮দিন বয়সী এক কন্যা সন্তানকে ফেলে উধাও হয়েছেন বাবা-মা। এ ঘটনার চারদিন অতিবাহিত হলেও খোঁজ মেলেনি শিশুটির বাবা-মা বা কোনো অভিভাবকের।

এ নিয়ে জেলাজুড়ে বয়ছে আলোচনা সমালোচনার ঝড়।

বুধবার (০১ মার্চ) বিকেল ৪টার দিকে হাসপাতালে শিশুটিকে ফেলা যাওয়ার ঘটনা ঘটে। হাসপাতালে ভর্তির তথ্য মতে নিশি জেলার মাদারগঞ্জ উপজেলার পাটাদহ ইউনিয়নের কয়রা এলাকার রকিব ও রোকসানা দম্পতির সন্তান।

হাসপাতাল ও দর্শনার্থী সূত্র জানায়, গত ২৭ ফেব্রুয়ারি দুপুর ১২ টা ৫ মিনিটে হাসপাতালের ৭ নম্বর ওয়ার্ডে ২৬ দিন বয়সী শিশু নিশিকে ওজন কম এবং শ্বাসকষ্ট নিয়ে ভর্তি করায় রকিব রোকসানা দম্পতি। পরে গত ০১ মার্চ ওই শিশুকে তার নানি হাসপাতালের ৪তলায় শিশু ওয়ার্ডের করিডোরে অপেক্ষমান রোগীর এক স্বজনের কাছে দিয়ে তার মাকে আনতে যাচ্ছে বলে নিচতলায় চলে যান। তারপর আর ফিরে আসেননি নিশির নানি বা বাবা-মা।

পরে তাদের জন্য অনেক অপেক্ষা করে রোগীর ওই স্বজন। পরে রোগীর ওই স্বজন শিশু নিশির কোনো অভিভাবককে খুঁজে না পেয়ে বিষয়টি নার্সদের জানান।

হাসপাতালের ভর্তির ফরমে দেওয়া মোবাইল নাম্বারে অনেকবার কল করা হলেও মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়। পরে শেখ রাসেল বিশেষায়িত শিশু সেবা কেন্দ্রের দায়িত্বরত চিকিৎসক ও নার্স নিশির ওজন কম এবং শ্বাসকষ্ট দেখে তাকে সেখানে ভর্তি করেন। শিশু নিশি হাসপাতালের তত্ত্বাবধায়নে শেখ রাসেল বিশেষায়িত নবজাতক সেবাকেন্দ্রে চিকিৎসাধীন।

জামালপুর সদর উপজেলার মেষ্টা ইউনিয়নের হাজিপুর এলাকার সেলিনা জানান, চারদিন হয় আমার নাতি হাসপাতালে ভর্তি। এ সময় জানতে পারলাম একটা বাচ্চাকে তার মা ফেলে চলে গেছে। এ কেমন মা নিজের সন্তানকে ফেলে পালিয়ে চলে যায়। এ সন্তানের বাবা-মাকে খুঁজে বের করে শাস্তি দেওয়া উচিত।

দেওয়ানগঞ্জ উপজেলার মো. শরিফ মিয়া, তিনি হাসপাতালের শিশু ওয়ার্ডে তার বাচ্চাকে ভর্তি করেছেন। তিনি জানান, মানুষ সন্তানের জন্য সব কিছু বিসর্জন দেয়। নিজের জীবন বাজি রেখে বাবা-মা তাঁর সন্তানকে লালন-পালন করেন। এ কেমন বাবা-মা, নিজের সন্তানকে ফেলে পালিয়ে যায়। এমন বাবা মাকে চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তিনি।

জেনারেল হাসপাতালের শেখ রাসেল বিশেষায়িত নবজাতক সেবা কেন্দ্রের আয়া কোহিনূর বেগম বলেন, ‘বিকেল ৪টার দিকে এক নারীর কাছে বাচ্চাটাকে রেখে ওর নানি নিচে মাকে আনতে যায়। পরে তিনি আর ফিরে আসেননি। পরে বাচ্চাটাকে ভেতরে নিয়ে চিকিৎসা করা হচ্ছে’।

জামালপুর জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স মাফিয়া সুলতানা বলেন, ভর্তির সময় যে মোবাইল নাম্বার বা ঠিকানা দিয়েছিল আমরা ওই ঠিকানা অনুযায়ী খোঁজ নেওয়ার চেষ্টা করেছি কিন্তু কেউ মোবাইল ধরে না’।

জামালপুর জেনারেল হাসপাতালের শেখ রাসেল বিশেষায়িত হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক ডা. জান্নাত আরা মিলি বলেন, ‘কম ওজন এবং শ্বাসকষ্ট নিয়ে শিশুটিকে ভর্তি করা হয়েছে। তার চিকিৎসা চলছে। নবজাতকটি সুস্থ রয়েছে। তবে অভিভাবককে খুঁজে পাওয়া যাচ্ছে না।  

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, মার্চ ০৫, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।