ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কবর খুঁড়তেই মিলল পাকিস্তানি মাইন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, মার্চ ৮, ২০২৩
কবর খুঁড়তেই মিলল পাকিস্তানি মাইন

সাতক্ষীরা: সাতক্ষীরার কলারোয়ায় কবর খুঁড়তে গিয়ে পাওয়া যায় পাকিস্তানি ল্যান্ড মাইন। মাইনটির বিস্ফোরণ ঘটিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)- ৬ এর বোম ডিসপোজাল ইউনিট।

বুধবার (৮ মার্চ) দুপুরে উপজেলার কাকডাঙা ফাজিল মাদরাসার মাঠে মাইনটির বিস্ফোরণ ঘটানো হয়।

এর আগে মঙ্গলবার (৭ মার্চ) সন্ধ্যায় কলারোয়া উপজেলার কেড়াগাছি ইউনিয়নের কাকডাঙা ঈদগাহের পাশে কবর খোঁড়ার সময় বোমা সদৃশ এ বস্তুটি দেখতে পেয়ে বিজিবি ক্যাম্পে খবর দেয় স্থানীয়রা। বিজিবি বিষয়টি কলারোয়া থানার ওসি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানালে রাতে পুলিশ পাহারায় সেখানেই ছিল মাইনটি।

র‌্যাব-৬ এর সাতক্ষীরা কোম্পানি কমান্ডার মেজর গালিব জানান, এটি একটি পাকিস্তানি ল্যান্ড মাইন। যার মডেল এম২এ৪ (পাকিস্তানি পি-৭ গোত্রভুক্ত)। এর ওপর দিয়ে ট্যাংক বা কোনো যানবাহন চলতে গেলে বিস্ফোরণ ঘটে। সম্ভবত ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় এটি মাটিতে পুঁতে রেখেছিল পাকিস্তানি বাহিনী। সেই থেকে এর ওপর কোনোকিছু না পড়ায় অবিস্ফোরিত অবস্থায় ছিল মাইনটি। বোম ডিসপোজাল ইউনিট সেটির বিস্ফোরণ ঘটিয়েছে।

বিস্ফোরণ ঘটানোর সময় অন্যান্যদের মধ্যে সহকারী কমিশনার (ভূমি) তহমিনা সুলতানা ও কলারোয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসিরুদ্দিন মৃধাসহ পুলিশ ও বিজিবির সদস্যরা উপস্থিত ছিলেন।

কলারোয়া থানার ওসি নাসিরুদ্দিন মৃধা জানান, এটি একটি ল্যান্ড মাইন বলে নিশ্চিত হওয়ার পর র‌্যাবের বোমা বিশেষজ্ঞ দল নিরাপদে সেটির বিস্ফোরণ ঘটিয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মার্চ ০৮, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।