ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সব ভবনের বেজমেন্টে থাকা রেস্টুরেন্ট-মার্কেটের তালিকা করবে রাজউক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, মার্চ ৯, ২০২৩
সব ভবনের বেজমেন্টে থাকা রেস্টুরেন্ট-মার্কেটের তালিকা করবে রাজউক

ঢাকা: গুলিস্তানের সিদ্দিকবাজারে কুইন স্যানিটারি মার্কেট ভবনে বিস্ফোরণের ঘটনার পর নড়েচড়ে বসেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। আগামী ৭ দিনের মধ্যে শহরের যেসব ভবনের বেজমেন্টে রেস্টুরেন্ট ও মার্কেট রয়েছে, সেগুলোর তালিকা করা হবে বলে জানিয়েছে।

বৃহস্পতিবার (৯ মার্চ) কুইন স্যানিটারি মার্কেট ভবন পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান রাজউকের সদস্য (উন্নয়ন ও নিয়ন্ত্রণ) তন্ময় দাশ।

তিনি বলেন, রাজউকের ৮টি জোনের ২৪টি সাবজোনেই সরেজমিনে পরিদর্শন করে তালিকা করা হবে। বেজমেন্টের মার্কেট ও রেস্টুরেন্টে ভেন্টিলেশন রয়েছে কিনা, অনুমোদন নেওয়া হয়েছে কিনা বিষয়গুলো দেখা হবে।

ক্ষতিগ্রস্ত কুইন স্যানিটারি মার্কেট ভবনটি ভেঙে ফেলা হবে নাকি সংস্কার করা হবে, তা দ্রুত সময়েই জানানো হবে বলে জানিয়েছেন রাজউকের তদন্ত কমিটির সদস্য মেজর শামসুদ্দিন আহমেদ চৌধুরী।

তিনি বলেন, বেজমেন্ট, নিচতলার কলাম ও পিলার যেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, দ্রুত সময়ের মধ্যেই জানানো হবে কী করা হবে। তবে তার আগে ভবনটি এখন ঝুঁকিপূর্ণ। তাই প্রথমে এটাকে স্থিতিশীল করতে হবে। ভবনটিকে স্থিতিশীল করে সংস্কার করলে নিরাপদ হবে নাকি ঝুঁকি থাকবে, তা দেখা হবে।

এর আগে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) জানায়, রাজধানীর সিদ্দিকবাজারের কুইন্স স্যানিটারি মার্কেট হিসেবে পরিচিত সাততলা ভবনে বিস্ফোরণের তিন দিন পরেও ভবনটির কোনো নথি খুঁজে পাওয়া যায়নি।

রাজউকের সদস্য তন্ময় দাশ বলেন, অনেক পুরনো এই ভবনের নথি ম্যানুয়ালি রাখা। গতকাল শবে বরাতের ছুটি থাকায় নথি খুঁজতে দেরি হয়েছে। কয়তলার পারমিশন ছিল, সেটা নথি দেখলে জানা যাবে।

দুর্ঘটনার ৩ দিনেও নথি পাওয়া যাচ্ছে না কেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১৯ সালের মে মাস থেকে রাজউকে নতুন নকশাগুলো ডিজিটাইজড করা হয়েছে। আগের নথিগুলোরও সফটকপি তৈরি করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, মার্চ ০৯, ২০২৩
এনবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।