ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

সিজারে সন্তান জন্ম দিলেন বিস্ফোরণে দগ্ধ সেই নারী 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
সিজারে সন্তান জন্ম দিলেন বিস্ফোরণে দগ্ধ সেই নারী 

ঢাকা: সিজারের মাধ্যমে ছেলেসন্তান জন্ম দিয়েছেন নারায়নগঞ্জের ফতুল্লার ফ্ল্যাটে বিস্ফোরণে দগ্ধ অন্তঃসত্ত্বা কুলসুম বেগম (২৪)।

সোমবার (১৩ মার্চ) সাড়ে ১১টার দিকে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটের পাঁচতলায় অস্ত্রোপচার কক্ষে এ সিজার করা হয়।

ভূমিষ্ঠ নবজাতক অপরিণত (ইমম্যাচিউরড) থাকায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নবজাতক ওয়ার্ডে পাঠানো হয়েছে।

শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটের শিশু বিভাগের কনসালটেন্ট ডা. সঞ্জয় কুমার দাস এসব তথ্য জানান।

তিনি বলেন, আট মাসের অন্তঃসত্ত্বা ছিলেন ওই দগ্ধ নারী। সিজারের মাধ্যমে ভূমিষ্ঠ নবজাতকের ওজন দেড় কেজি হয়েছে। কিছুটা শ্বাসকষ্ট আছে তার। তাই শিশুটিকে ঢামেকের নবজাতক ওয়ার্ডে পাঠানো হয়েছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, রাতেই দগ্ধ কুলসুমের সিজার করার উদ্যোগ নিয়েছিলেন চিকিৎসকরা। সারারাত অবজার করার পরে সকাল সাড়ে ১০টার দিকে অস্ত্রোপচার কক্ষে নেওয়া হয় তাকে।  

কুলসুমের স্বামী আব্দুল্লাহ আল মাসুদ জানান, এরকম বিপদের মুখে পড়িনি কখনও। আমার মাথায় কিছুই কাজ করছিল না। কারণ অন্তঃসত্ত্বা স্ত্রী নিজেই দগ্ধ হয়ে শঙ্কায় ছিল। বিষয়টি নিয়ে বার্ন ইনস্টিটিউটের চিকিৎসকরা রাতেই গাইনি চিকিৎসকদের সঙ্গে কথা বলেছিলেন। তখন থেকেই কুলসুমকে অবজারবেশনে রেখেছিলেন তারা। সকালে কুলসুমের সফল অস্ত্রোপচার হয়।  

গতকাল (১২ মার্চ) সন্ধ্যার দিকে ফতুল্লা মাজদাইল এলাকার একটি বাসার ছয়তলায় বিস্ফোরণ ঘটে। এতে দগ্ধ হন কুলসুম ও ছেলে খালিদ (৩)। কুলসুমের পিঠ ও শিশুর মুখ পুড়ে যায় আগুনে। তাদের দ্রুত শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়।

বিস্ফোরণে বাসার জানালা ও লিফট ক্ষতিগ্রস্ত হয়েছে। বিস্ফোরণের কারণ জানা যায়নি এখনও।

আরও পড়ুন >> ফতুল্লায় বিস্ফোরণে দগ্ধ অন্তঃসত্ত্বা নারী বার্ন ইনস্টিটিউটে

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
এজেডএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।