ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

জাতীয়

গতিসীমা লঙ্ঘন: এক্সপ্রেসওয়েতে ৫ দিনে ৮৪ মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
গতিসীমা লঙ্ঘন: এক্সপ্রেসওয়েতে ৫ দিনে ৮৪ মামলা

মাদারীপুর: এক্সপ্রেসওয়েতে পরিবহনের গতিসীমা লঙ্ঘনের অপরাধে গত পাঁচদিনে ৮৪টি মামলা করেছে শিবচর হাইওয়ে পুলিশ। সম্প্রতি এক্সপ্রেসওয়েতে বাস দুর্ঘটনায় ১৯ জন নিহত হওয়ার ঘটনায় হাইওয়েতে পুলিশ তৎপর রয়েছে।

গত সোমবার (২০ মার্চ) থেকে শুক্রবার (২৪ মার্চ) দুপুর পর্যন্ত এ মামলাগুলো দায়ের হয়।  

জানা গেছে, এক্সপ্রেসওয়েতে ভয়াবহ দুর্ঘটনার পর পরিবহনগুলোর গতিসীমা নিয়ন্ত্রণে তৎপর রয়েছে হাইওয়ে পুলিশ। শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত গতিসীমা লঙ্ঘনের দায়ে ১০টি যানবাহনকে মামলা দিয়েছে পুলিশ। এছাড়া দুর্ঘটনার পরদিন সোমবার একই অপরাধে ২৫টি, মঙ্গলবার ২০টি ও বুধবার ১৭টি এবং বৃহস্পতিবার ১২টি মামলা করা হয়েছে।  

শিবচর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু নাঈম মোফাজ্জেল হক বলেন, গতিসীমা লঙ্ঘন করায় গত পাঁচদিনে মোট ৮৪টি মামলা দায়ের করা হয়েছে। আমরা এক্সপ্রেস হাইওয়ে স্টেট (সোজাসুজি) এলাকায় দাঁড়িয়ে পর্যবেক্ষণ করি। আমাদের দেখে গতিসীমা কমিয়ে দেয়। এরপর আমরা একটু আড়ালে পড়লেই তারা আবার গতি বাড়িয়ে গাড়ি চালায়। গতিসীমা লঙ্ঘনের অপরাধে গত ফেব্রুয়ারি মাসে ২৮৪টি মামলা করেছে হাইওয়ে পুলিশ। জানুয়ারিতে এ সংখ্যা ছিল ৩১৫টি।

এদিকে এক্সপ্রেসওয়ে সংলগ্ন স্থানীয় বাসিন্দারা জানান, মহাসড়কে বাসের গতি কমেনি। তীব্র গতিতে চলাচল করে। অনেক সময় ঝুঁকি নিয়ে ওভার টেকিং করতে দেখা যায়। এতো বড় একটা দুর্ঘটনার পরও চালকদের মধ্যে কোনো নমনীয়তা নেই। শুধু মামলা দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে না। অতিরিক্ত গতিতে যে পরিবহন চলাচল করে থাকে সেসব গাড়ির রুটপারমিট বাতিল করে চালকদের শাস্তির আওতায় আনা উচিত।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।