ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

চাঁদপুর টাস্কফোর্সের অভিযানে ১০ জেলে আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
চাঁদপুর টাস্কফোর্সের অভিযানে ১০ জেলে আটক

চাঁদপুর: চাঁদপুর পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরার অপরাধে ১০ জেলেকে আটক করেছে টাস্কফোর্স। এর মধ্যে ৮ জেলেকে একমাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত।

আর বাকি দুই জেলে অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তাদের অভিভাকের জিম্মায় ছেড়ে দেওয়া হয়।

শনিবার (২৫ মার্চ) সকালে এ তথ্য নিশ্চিত করেন অভিযানে অংশগ্রহনকারী চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান।

ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকারিয়া হোসেন।

কারাদণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন- ফারুক প্রধানিয়া (৩৫), মহরম গাজী (৩৫), শাকিল মিজি (২২), মোহন গাজী (২২), শাহা মিজি (৪৫), বাচ্চু (২৫), মনির হোসেন (১৮) ও সবুজ (৩০)। এছাড়া অপ্রাপ্তবয়স্ক জেলেরা হলেন- মো. মাসুদ (১৪) ও সোহেল (১৪)। তাদের সবার বাড়ি চাঁদপুর ও লক্ষ্মীপুর জেলার বিভিন্ন এলাকায়।

ওসি কামরুজ্জামান বলেন, শুক্রবার (২৪ মার্চ) সকাল থেকে মধ্য রাত পর্যন্ত পদ্ম-মেঘনার অভয়াশ্রম এলাকায় অভিযান পরিচালনা করে টাস্কফোর্স। এ সময় জাটকা ধরা অবস্থায় হাতেনাতে ১০ জেলেকে আটক করা হয়। একই সময় ৫ লাখ ৭ হাজার ৩০০ মিটার কারেন্ট জাল, একটি মাছ ধরার নৌকা ও ৪৫ কেজি জাটাকা জব্দ করা হয়। জব্দ করা নৌকা কোস্টগার্ড হেফাজতে এবং জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। এছাড়া জব্দকৃত জাটকাগুলো গরীব ও দুঃস্থদের মাঝে বিতরণ করা হয়।

জাটকা রক্ষায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় ইলিশসহ সব ধরণের মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মওজুদ ও পরিবহন নিষিদ্ধ করেছে সরকার। এ আইন অমান্যকারীদের বিরুদ্ধে ২ বছরের সর্বোচ্চ কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা এবং উভয় দণ্ডের বিধান আছে।

বাংলাদেশ সময়: ১২২১ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।