ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মেট্রোরেলের শেষ সেট দিয়াবাড়িতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
মেট্রোরেলের শেষ সেট দিয়াবাড়িতে পুরনো ছবি

ঢাকা: মেট্রোরেলের ৬ নম্বর লাইনের শেষ ট্রেন সেটটি দিয়াবাড়ির ডিপোয় পৌঁছেছে। তুরাগ নদের তীরে নবনির্মিত জেটিতে ট্রেন সেটটি রাখা হয়েছে।

শুক্রবার (৩১ মার্চ) সকালে মেট্রোরেলের ২৪ নম্বর ট্রেন সেটটি (সর্বশেষ) দিয়াবাড়ি পৌঁছায়, তারপর সেখান থেকে সেটিকে ডিপোয় নেওয়া হয়। এর মধ্য দিয়ে দেশের প্রথম মেট্রোরেলের বহরে চলাচলকারী সব ট্রেন যুক্ত হলো।

জানা গেছে, এ ট্রেন সেটটির দুপাশে দুটি ইঞ্জিন কোচ থাকবে। এর যাত্রীর ধারণক্ষমতা মাঝের চার কোচের তুলনায় কম। প্রতিটি ট্রেনে ইঞ্জিনসহ মোট কোচ থাকবে ছয়টি।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিমটিসিএল) পরিচালক জাকারিয়া এসব তথ্য নিশ্চিত করে জানান, পরিকল্পনা অনুসারে মার্চের মধ্যে শেষ ট্রেন সেটটি পৌঁছানোর কথা ছিল। সেটি সফল হয়েছে। মেট্রোর ১৪৪টি কোচের সবগুলোই এখন ঢাকায়।

প্রকল্পের নথির তথ্য বলছে, প্রকল্পের আট নম্বরের প্যাকেজের অধীন রেল কোচ ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ করা হচ্ছে। এ প্যাকেজের বাস্তব কাজ শুরু হয় ২০১৭ সালের ১৩ সেপ্টেম্বর। ২৪ তম ট্রেন সেট জাপানের কোবে সমুদ্রবন্দর থেকে গত ১৮ ফেব্রুয়ারি জাহাজযোগে বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করে। গত ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এই প্যাকেজের বাস্তব অগ্রগতি ৮৫ দশমিক ৯২ শতাংশ।

মেট্রোরেল সূত্র জানায়, দেশের প্রথম নগর ট্রেনে ২৪ সেট ট্রেন চলাচল করবে। তবে প্রাথমিকভাবে ১০ সেট ট্রেন দিয়ে উত্তরার দিয়াবাড়ি ডিপো থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথে চলাচল করছে। পুরো পথ চালু হলে নিয়মিত ২০ সেট ট্রেন চলবে। আর চার সেট ট্রেন বিকল্প হিসেবে সব সময় প্রস্তুত থাকবে।

প্রথম দিন থেকে গত বুধবার পর্যন্ত মেট্রোরেল চালিয়ে আয় হয়েছে ছয় কোটি ২০ লাখ টাকা। এই সময়ে যাত্রী পরিবহন করা হয়েছে ১০ লাখ ৭৭ হাজার। খরচ হয়েছে সাত কোটি ৩৩ লাখ টাকার মতো। খরচের বেশির ভাগ গেছে বিদ্যুৎ খাতে। সঙ্গে রক্ষণাবেক্ষণ, বেতন ও অন্যান্য খরচ রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।