ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

বঙ্গবাজারে আগুন: চলছে ডাম্পিং, মালামাল সরিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১১ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
বঙ্গবাজারে আগুন: চলছে ডাম্পিং, মালামাল সরিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা

ঢাকা: রাজধানীর বঙ্গবাজারে লাগা আগুন প্রায় নিভে এসেছে। তবে দুই একটি জায়গায় বিচ্ছিন্নভাবে এখনো জ্বলছে।

ফায়ার সার্ভিসের কর্মীরা সেগুলো নেভাতে এখন ডাম্পিংয়ের (কোথাও আগুন থাকলে সেটি, খুঁজে বের করে নেভানো) কাজ করছেন।

মঙ্গলবার (৪ এপ্রিল) রাত সাড়ে ১০টার দিকে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক লে. কর্নেল রেজাউল করিম বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, এখন আমরা ডাম্পিংয়ের কাজ করছি। আমাদের ৪৮টি ইউনিট সারাদিন আগুন নেভানোর কাজ করেছে। আমরা এখন কিছু ইউনিট কমানোর চিন্তা করছি। যাতে পালা বদল করে কাজ করা যায়।

এদিকে বঙ্গবাজারে আগ্নিকাণ্ডের সূত্রপাতের প্রায় সাড়ে ১৬ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনো পুরোপুরি নেভেনি আগুন। বঙ্গবাজারের পুড়ে যাওয়া স্থানে ও মহানগর মার্কেটে আগুন জ্বলতে দেখা যায়। আগুন নেভাতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে ফায়ার সার্ভিসের কর্মীরা। এর সঙ্গে স্থানীয়রাও তাদের সাধ্যমত আগুন নেভানোর চেষ্টা করছেন।

অন্যদিকে আগুনে পুড়ে যাওয়া থেকে বেঁচে যাওয়া মালামাল উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার চেষ্টা করছেন ব্যবসায়ীরা। কিন্তু শ্রমিক সংকট ও ভাড়া বেশির কারণে হিমশিম খেতে হচ্ছে তাদের।

বঙ্গবাজার এলাকার এনেক্সকো টাওয়ার মার্কেটের বেঁচে যাওয়া মালামাল উদ্ধার করে পাঁচ তলা থেকে নিচে ফেলছেন ব্যবসায়ীরা। তারপর মাথায় করে সেসব মামলাম এনে রাখা হচ্ছে সরকারি কর্মচারী হাসপাতালের সামনের রাস্তায়। পরে সেখান থেকে ভ্যান ও পিকআপে করে সেগুলো নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছেন তারা।

এর আগে মঙ্গলবার সকাল ৬টা ১০ মিনিটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। সকাল ৮টার দিকে ফায়ার সার্ভিসের ৪১টি ইউনিট ঘটনাস্থলে যায়। এরপর ৪৩টি ইউনিট যাওয়ার খবর জানায় ফায়ার সার্ভিস। পরে ৪৮টি ইউনিটের প্রায় সাড়ে ছয় ঘণ্টা চেষ্টায় বেলা ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

আগুনে বঙ্গবাজার এলাকার মোট ছয়টি মার্কেট পুড়ে গেছে। এর মধ্যে চারটি পুরোপুরি ও দুটি আংশিক। দোকান মালিক সমিতির পক্ষ থেকে জানানো হয়, পাঁচ হাজারের বেশি দোকান পুড়ে গেছে। আর্থিক ক্ষতি হয়েছে আনুমানিক কয়েক হাজার কোটি টাকা।

বাংলাদেশ সময়: ২৩০৬ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৩
এসসি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।