ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘ম্যাগনেটিক চাল’ প্রতারক চক্রের সদস্য গ্রেপ্তার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৩
‘ম্যাগনেটিক চাল’ প্রতারক চক্রের সদস্য গ্রেপ্তার

রাজবাড়ী: রাজবাড়ীর গোয়ালন্দে অভিনব কায়দায় ম্যাগনেটিক চালের নামে প্রতারণা করে আসছিল এক প্রতারক চক্র। ক্ষীতিশ বিশ্বাস (৩৮) নামে ওই চক্রেরই এক সদস্যকে গ্রেপ্তার করেছে গোয়ালন্দ ঘাট থানা পুলিশ।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকালে গোয়ালন্দঘাট থানায় রাজবাড়ী জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) মো. রেজাউল করিম এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানান।

গ্রেপ্তার ক্ষীতিশ বিশ্বাস গোপালগঞ্জ জেলার মোকসেদপুর উপজেলার শালিনাবক্স গ্রামের মারকণ্ঠ বিশ্বাসের ছেলে।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল করিম জানান, কিছুদিন যাবৎ একটি প্রতারকচক্র অভিনব কায়দায় অতি উচ্চমূল্যের ‘ম্যাগনেটিক চাল’ বলে প্রতারণা চালিয়ে নিরীহ মানুষ ও ব্যবসায়ীদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছিল। তারা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমেও (গ্রুপ করে) এই প্রচারণা চালিয়ে আসছিল।

প্রতারণার কাজে তারা গবেষণাগার, ওষুধ কোম্পানি ও মেডিক্যালে ব্যবহৃত ভায়াল ও মাইক্রো সেন্ট্রাফিউজ টিউবে অতি আকর্ষণীয় করে সুকৌশলে প্রতিটি টিউবে একটি সাধারণ চাল স্থাপন করে এটিকে ম্যাগনেটিক চাল বলে প্রচার চালায়। এমনকি ভায়াল ও মাইক্রো সেন্ট্রাফিউজ টিউবগুলোকেও সুন্দরভাবে সুকৌশলে কয়েকটি স্তরে কাগজ, অ্যালুমিনিয়াম ফয়েলে পেঁচিয়ে ও সর্বস্তরের উপরে টেপ পেঁচিয়ে আকর্ষণীয় করে মানুষের কাছে প্রতারণামূলকভাবে বিক্রি করে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিচ্ছিল।

রাজবাড়ী জেলা পুলিশ এই প্রতারক চক্রকে গ্রেপ্তারে তৎপর ছিল। এরই ধারাবাহিকতায় বুধবার (৫ এপ্রিল) দিনগত রাতে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় ঢাকা-খুলনা মহাসড়কে বাংলাদেশ হ্যাচারিজের সামনে থেকে গোয়ালন্দ ঘাট থানার উপ-পরিদর্শক (এসআই) রাখাল চন্দ্র দেবনাথ সঙ্গীয় ফোর্সসহ চেকপোস্ট বসিয়ে প্রতারক চক্রের সদস্য ক্ষীতিশ বিশ্বাসকে গ্রেপ্তার করেন। এসময় তার কাছ থেকে ৫ প্যাকেট প্রতারণার সরঞ্জামে সর্বমোট ২৮টি দুই মিলি ভায়াল ও ৭টি মাইক্রো সেন্ট্রাফিউজ টিউব পাওয়া যায়। যার প্রতিটির মধ্যে একটি করে সাধারণ চাল পাওয়া যায়।  

গ্রেপ্তার ক্ষীতিশ বিশ্বাস প্রাথমিক জিজ্ঞাসাবাদে এ ঘটনার সঙ্গে জরিত থাকার কথা স্বীকার করেন। এ সংক্রান্তে গোয়ালন্দ ঘাট থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। চক্রে জড়িত অন্য সদস্যদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে বলেও জানান অতিরিক্ত পুলিশ সুপার।

এসময় আরও উপস্থিত ছিলেন, রাজবাড়ীর অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইফতেখারুজ্জামান ও গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা স্বপন কুমার মজুমদার।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।