ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাপানের দুই যুদ্ধজাহাজ শুভেচ্ছা সফরে চট্টগ্রামে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
জাপানের দুই যুদ্ধজাহাজ শুভেচ্ছা সফরে চট্টগ্রামে

ঢাকা: জাপান মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্সের (জেএমএসডিএফ) জেএস উরাগা ও জেএস আওয়াজি নামে দুটি যুদ্ধজাহাজ তিনদিনের শুভেচ্ছা সফরে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে।

রোববার (৯ এপ্রিল) জাহাজ দুটি চট্টগ্রাম বন্দরে ভিড়েছে।

ঢাকাস্থ জাপান দূতাবাস জানায়, জাহাজ দুটি চট্টগ্রাম বন্দর জেটিতে পৌঁছালে এক অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। মাইনসুইপার ডিভিশন ওয়ানের কমান্ডার ক্যাপ্টেন নাকাই ইইচি ও তার অফিসারদের অভ্যর্থনা জানান চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার টু কমান্ডার ক্যাপ্টেন মোহাম্মদ ফয়জুল হক ও বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি।



জাপানি প্রতিনিধিদের জন্য বন্দর পরিদর্শনকালে বাংলাদেশ নৌবাহিনী মতবিনিময় কর্মসূচির আয়োজন করবে। ক্যাপ্টেন নাকাই বাংলাদেশ নৌ ফ্লিটের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আবদুল্লাহ আল মামুন চৌধুরী, রিয়ার অ্যাডমিরাল এস এম মনিরুজ্জামান ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিমের সাথে সৌজন্য সাক্ষাত করবেন।

এছাড়া জেএস উরাগা এবং জেএস আওয়াজি আগামী ১১ এপ্রিল সমুদ্রে বাংলাদেশ নৌবাহিনীর সাথে একটি শুভেচ্ছা মহড়া পরিচালনা করবে। জাহাজ জেএস উরাগা এবং জেএস আওয়াজি ইন্দো-প্যাসিফিক এবং মিডল ইস্ট ডেপ্লয়মেন্ট ২৩ এর জন্য গত ১৯ জানুয়ারি জাপান থেকে রওনা  হয়েছিল।

জাহাজ দুটি বাহরাইন, বাংলাদেশ, ব্রুনাই, কম্বোডিয়া, ভারত, মালদ্বীপ, ফিলিপাইন, সিঙ্গাপুর এবং ভিয়েতনাম সফর শেষে আগামী ২৩ মে জাপানে ফিরবে। জেএমএসডিএফ এর আগে ২০১২, ২০১৯, ও ২০২২ সালে তিনবার চট্টগ্রামে বন্দর পরিদর্শন করেছে।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।