ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

আজ পাহাড়ে বিজু, ঘরে ঘরে পাঁচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
আজ পাহাড়ে বিজু, ঘরে ঘরে পাঁচন

রাঙামাটি: আজ বৃহত্তর পার্বত্য চট্টগ্রামে ক্ষুদ্র জাতি সত্ত্বাদের বড় সামাজিক উৎসব বিজু। বিজুর আনন্দে মেতে উঠেছে পাহাড়ের মানুষ।

পাহাড়ের পল্লীগুলোতে আনন্দের সুবাতাস বইছে। ঘরে ঘরে বিশেষায়িত খাবার পাঁচন ( চাকমা ভাষায় পাজন)  দিয়ে আপ্যায়ন করা হচ্ছে আগত অতিথিদের। সঙ্গে দেওয়া  হচ্ছে নানারকমের পিঠাপুলি এবং ফলমূল।

এ অঞ্চলের ক্ষুদ্র জনগোষ্ঠির মধ্যে চাকমা জাতিরা আজ মূল বিজু এবং ত্রিপুরা সম্প্রদায় বৈসুকমা উৎসব পালন করছে। চাকমারা এইদিনে সকল প্রকার আমিষ জাতীয় খাবার ভোজনের মধ্যে দিয়ে পুরোনো বছরকে বিদায় করে। অন্যদিকে ত্রিপুরারা নিরামিষ গ্রহণ করে থাকে।  

এইদিন চাকমা সম্প্রদায় বিভিন্নরকম শাক-সবজি দিয়ে নিরামিষ পাঁচন তৈরি করে। তবে আগামীকাল পহেলা বৈশাখে ত্রিপুরা সম্প্রদায় ত্রিপুরাব্দ অর্থাৎ বিসিকাতাল পালন করবে। এইদিন বিভিন্ন রকম মাছ-মাংসসহ বিভিন্ন সুস্বাদু খাবার ভোজনের মধ্যে দিয়ে তারা নতুন বছরকে বরণ করবে।

এরআগে গতকাল পাহাড়ের ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের অন্যতম সম্প্রদায় চাকমারা ফুল বিজু এবং ত্রিপুরা সম্প্রদায় ‘হারিকুইসুক’  উৎসব পালন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।