ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

কাঁধে করে ব্যবসায়ীদের মালামাল সরালো পুলিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
কাঁধে করে ব্যবসায়ীদের মালামাল সরালো পুলিশ

ঢাকা: রাজধানীর নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় যখন ব্যবসায়ীরা দিশেহারা হয়ে ছুটছেন তখন সাহায্যের হাত বাড়িয়ে দিলো ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সদস্যরা।

একদিকে ফায়ার সার্ভিসের কর্মীরা যখন আগুন নেভাতে ব্যস্ত তখন ব্যবসায়ীদের সঙ্গে নিজেরাও কাজে লেগে পড়েন পুলিশ সদস্যরা।

ক্ষতিগ্রস্ত ভবনের মালামাল সরাতে হাত দেন তারা। কাঁধে চাপিয়ে কাপড়ের বস্তা নিয়ে গেছেন নিরাপদ দূরত্বে। এরপর অনাকাঙ্ক্ষিত চুরি ঠেকাতে সেসব মালামালের পাহাড়াও নিশ্চিত করেছেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন ও ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুকের নির্দেশনায় পুলিশ অফিসার ও ফোর্স সবাই মিলে একযোগে দায়িত্ব পালন করছেন।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় পুলিশ সদস্যরা আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ, উৎসুক জনতা যেন ভিড় করে ফায়ার সার্ভিসের কাজে ব্যঘাত সৃষ্টি করতে না পারে সে জন্য দায়িত্ব পালন করছেন।  

পুলিশ সদস্যরা নিজ দায়িত্বের পাশাপাশি মানবিক পুলিশের ভূমিকায় অবতীর্ণ হয়ে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের মালামাল, কাপড়-চোপড় নিজ কাঁধে বহন করে উদ্ধার কাজে অংশগ্রহণ করেছেন। আগুন নিয়ন্ত্রণে ব্যবহার করা হচ্ছে পুলিশের ওয়াটার ক্যানন।

এছাড়া, অগ্নিকাণ্ডের ঘটনাস্থলের আশেপাশের এলাকার যানজট নিয়ন্ত্রণ এবং যানবাহনের চলাচল স্বাভাবিক রাখতে ট্রাফিক পুলিশ অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

দুর্ঘটনাস্থল পরিদর্শনে এসে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক সাংবাদিকদের সঙ্গে আলপকালে বলেন, আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বের পাশাপাশি মানবিক পুলিশিংও আমরা করে থাকি। কোনো ঘটনা ঘটলে আমাদের সবার আগে বলা থাকে ফায়ার সার্ভিস যেন নির্বিঘ্নে আগুন নেভানোর কাজ করতে পারে। মানুষজন যেন ফায়ার সার্ভিসের যাতায়াতের পথে কোনো প্রকার প্রতিবন্ধকতা তৈরি করতে না পারে সেই ব্যবস্থা করা।

তারপর কোন জিনিসপত্র কেউ যেন লুটপাট না করে সেই বিষয়টা দেখা এবং মানবিক পুলিশিং আমাদের তিন নম্বর কাজ। এর জন্য যদি আমাদের ঝুঁকি নিতে হয়, তবে আমরা সেই ঝুঁকি নিতে রাজি আছি।

শনিবার (১৫ এপ্রিল) ভোর ৫টা ৪০ মিনিটে রাজধানীর নিউমার্কেটে আগুন লাগে। ৫টা ৪৩ মিনিটের মধ্যে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের টিম পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে পর্যায়ক্রমে একে একে ফায়ার সার্ভিসের ৩০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। প্রায় সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় সকাল ৯ টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

এদিকে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সঙ্গে যোগ দেয় বিজিবি, বিমান-নৌ-সেনা বাহিনী। আইন-শৃঙ্খলা ব্যবস্থা স্বাভাবিকসহ সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করে র‌্যাব-পুলিশ সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
পিএম/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।