ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঈদের দিন কারাবন্দিদের খাবারের মেন্যুতে যা থাকছে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২৩
ঈদের দিন কারাবন্দিদের খাবারের মেন্যুতে যা থাকছে

ঢাকা: অতিরিক্ত গরম কারণে এবার ঈদে কারাগারে বন্দিদের জন্য থাকছে না কোন বিনোদনের ব্যবস্থা। তবে ঈদ উদযাপনে বন্দিদের জন্য রয়েছে বিশেষ খাবারের ব্যবস্থা।

 

ঈদের দিন সকালের নাস্তায় বন্দিরা পাবেন - চমচম মিষ্টি, পায়েস ও মুড়ি।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) ঢাকা কেন্দ্রীয় কারাগার (কেরানীগঞ্জ) থেকে ডেপুটি জেলার জহুরা খাতুন বাংলানিউজকে এসব তথ্য জানান।

তিনি বলেন, এবার ঈদুল ফিতরের অতিরিক্ত গরমের কারণে বন্দিদের জন্য কোন বিনোদন আয়োজন থাকছে না তবে বরাবরের মতো এবারও বন্দীদের জন্য ঈদের বিশেষ খাবার থাকছে। সকালের নাস্তার সঙ্গে বন্দিরা পাবেন পায়েস, মুড়ি ও চমচম মিষ্টি।
দুপুরে থাকছে গরুর মাংস, মুরগির রোস্ট পোলাও। এছাড়া যারা গরুর মাংস খাবেন না তাদের জন্য খাসি মাংসের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি সবার জন্য পান সুপারি ও কোমল পানীয়ের ব্যবস্থা করা হয়েছে।

জহুরা খাতুন বলেন, রাতে বন্দিদের জন্য থাকবে সাদা ভাত, রুই মাছ, আলুর দম ও ডিম। এছাড়া বন্দিদের জন্য আরও থাকবে কাগজি লেবু ও  শসা।

তিনি বলেন, সব আইটেমের পাশাপাশি সকালের নাস্তায় পায়েস খুব উন্নতমান করে রান্না করা হবে। পোলাউয়ের চাল দিয়ে কিসমিসসহ যতরকম মশলার আইটেম থাকে সব দেওয়া হবে। ঢাকা কেন্দ্রীয় কারাগারে থাকা প্রায় ৯ হাজারের বেশি বন্দির জন্য ঈদের এই বিশেষ খাবার তৈরি করা হবে।

ঈদের নামাজ প্রসঙ্গে ডেপুটি জেলার বলেন, সকাল ৮টায় কারাগারের ভেতরে ময়দানে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। যদি বৃষ্টি থাকে তাহলে সবাই ওয়ার্ডে ওয়ার্ডে ঈদ জামাত আদায় করবেন।

ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে একটি সূত্র জানায়, ঈদুল ফিতর ও ঈদুল আজাহার দুই ঈদেই বন্দিদের জন্য নানা রকম বিনোদনের ব্যবস্থা থাকত। যেমন খেলাধুলাসহ আরও অন্যান্য অনেক কিছুই। কিন্তু এবার অতিরিক্ত গরমের কারণে সেগুলো বন্ধ রাখা হচ্ছে। যদিও বা বিনোদনের ব্যবস্থাটি আবহাওয়ার পরিস্থিতি ভালো হলে ঈদের পর করা যায় কিনা সেই বিষয়েও চিন্তা ভাবনা করা হচ্ছে। এছাড়া ঈদের দিন নির্দিষ্ট সময়ে বন্দিরা তাদের স্বজনদের সঙ্গে দেখা করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২৩
এজেডএস/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।