ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

সুদান থেকে বাংলাদেশিদের ফেরানোর প্রস্তুতি শেষ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
সুদান থেকে বাংলাদেশিদের ফেরানোর প্রস্তুতি শেষ সুদানে সামরিক বাহিনী ও আধাসামরিক বাহিনীর মধ্যে চলছে তুমুল সংঘর্ষ

ঢাকা: সুদানে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামী ২ মে খার্তুম থেকে বাংলাদেশিদের পোর্ট অব সুদানে নিয়ে আসা হবে।

সেখান থেকে তাদেরকে সৌদি আরবে নেওয়া হবে। শুক্রবার (২৮ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আগামী ২ মে খার্তুম থেকে বাংলাদেশিদের পোর্ট অব সুদানে নিয়ে আসা হবে। এ লক্ষ্যে  ১২টি বাস ভাড়া করা হয়েছে। এসব বাসে প্রায় ৬০০ লোক আসতে পারবেন। পোর্ট অব সুদান থেকে তাদের সৌদি আরবে নেওয়া হবে। পরে সৌদি আরব থেকে এসব বাংলাদেশিকে দেশের ফেরানো হবে।

সূত্র জানায়, খার্তুম থেকে পোর্ট অব সুদানের দূরত্ব ৮০০ কিলোমিটার। বাসে আসতে সময় লাগবে ১৪ ঘণ্টা। তবে প্রথম ৩০০ কিলোমিটার নিয়ন্ত্রণ করছে সুদানের আধা সামরিক বাহিনী আরএসএফ। বাকি পথ নিয়ন্ত্রণ করছে সামরিক বাহিনী। সে কারণে প্রথম ৩০০ কিলোমিটার পথ পাড়ি দিতে একটু ঝুঁকি রয়েছে।

সুদান থেকে ফেরার জন্য প্রায় ৭০০ জন বাংলাদেশি নাগরিক নিবন্ধন করেছেন। তাদেরকে ফিরিয়ে আনার চেষ্টা করছে সরকার। সে লক্ষ্যে সুদানের প্রতিবেশী দেশ সৌদি আরবের সহায়তা চাওয়া হয়েছে। সৌদি আরব এ বিষয়ে সহায়তা দিতেও প্রস্তুত।

সূত্র আরও জানায়, সুদানে বিবাদমান দুই বাহিনীর মধ্যে সংঘর্ষ চলছে। এতে খার্তুমের বাংলাদেশ দূতাবাসও আক্রান্ত হয়েছে। একই সঙ্গে সেখানকার বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের বাসায়ও গুলি আঘাত হেনেছে। এছাড়া সেখানে দুই বাহিনীর সংঘর্ষের মধ্যেই অনেক প্রবাসী বাংলাদেশি হামলা ও লুটপাটের শিকার হয়েছেন। অনেকেই অর্থকড়ি হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন।

সুদানে বর্তমানে প্রায় দেড় হাজার বাংলাদেশি রয়েছেন। তবে এ পর্যন্ত প্রায় ৭০০ নাগরিক দেশে ফেরার জন্য দূতাবাসে আবেদন জানিয়েছেন। ফিরতে আগ্রহী এসব বাংলাদেশির তালিকা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ