ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাখাইনের পরিস্থিতি দেখতে গেল রোহিঙ্গা প্রতিনিধি দল

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, মে ৫, ২০২৩
রাখাইনের পরিস্থিতি দেখতে গেল রোহিঙ্গা প্রতিনিধি দল

ঢাকা: মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি দেখতে ২০ সদস্যের  একটি রোহিঙ্গা প্রতিনিধিদল মিয়ানমার গেছে। শুক্রবার (৫ মে) কক্সবাজারের টেকনাফ থেকে প্রতিনিধি দলটি মংডুর উদ্দেশে যাত্রা করেছে।

রোহিঙ্গাদের প্রতিনিধি দলটি প্রথমে মংডু যাবে। তারপর তারা রাখাইন রাজ্যের বিভিন্ন গ্রাম ও প্রত্যাবাসনের জন্য প্রস্তুত করা অবকাঠামো দেখবেন। সেখানকার পরিস্থিতিও পর্যবেক্ষণ করবেন তারা। রোহিঙ্গা প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান।

সূত্র জানায়, চীনের মধ্যস্থতায় বর্ষা মৌসুমের আগে রাখাইনে রোহিঙ্গা  প্রত্যাবাসন শুরু করতে চায় উভয় পক্ষ। এ লক্ষ্যে বাংলাদেশ,  চীন ও মিয়ানমারের মধ্যে কুনমিংয়ে সম্প্রতি ত্রিপক্ষীয় বৈঠক হয়েছে। সেই বৈঠকের ধারাবাহিকতায় রোহিঙ্গা প্রতিনিধি দল রাখাইনে গেল।

রোহিঙ্গা প্রতিনিধিদল রাখাইন পরিস্থিতি দেখে শুক্রবার বিকেলে কক্সবাজার ফিরবে। প্রতিনিধি দলকে সহযোগিতার জন্য বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), পররাষ্ট্র মন্ত্রণালয়সহ আরও কয়েকটি সরকারি সংস্থার সদস্যরাও তাদের সঙ্গে যোগ দিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১১১৯ ঘণ্টা, মে ০৫, ২০২৩
টিআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।