ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

আনসার আল ইসলামের ৩ সদস্য গ্রেপ্তার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, মে ৫, ২০২৩
আনসার আল ইসলামের ৩ সদস্য গ্রেপ্তার

ঢাকা: নোয়াখালী ও কুমিল্লায় অভিযান চালিয়ে আনসার আল ইসলামের ৩ সদস্যকে গ্রেপ্তার করেছে অ্যন্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

গ্রেফতাররা হলেন- শিবলু ওরফে রফিকুল ইসলাম শিবলু ওরফে যোদ্ধা অফ হিন্দ (২০), জাহিদুর রহমান ওরফে জাহিদ (২৮) ও শাহাদত হোসেন (২৫)।

শুক্রবার (৫ মে) ভোরে গোপন তথ্যের ভিত্তিতে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ৭টি উগ্রবাদ মতাদর্শী বই, ৪ টি অ্যান্ড্রয়েড ফোন ও ১টি বাটন মোবাইল ফোন এবং ১০টি সিমকার্ড জব্দ করা হয়েছে।

এটিইউর পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান জানান, গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে নোয়াখালী থেকে শিবলুকে গ্রেপ্তার করেছে। পরে তার দেওয়া তথ্যমতে কুমিল্লা থেকে জাহিদুর ও শাহাদতকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার অনলাইনে জঙ্গীবাদ প্রচারণা, রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশে তথাকথিত খিলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য দীর্ঘদিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিল।  

তারা সাধারণ মানুষের মধ্যে উগ্রবাদী মতাদর্শ প্রচার, আতংক সৃষ্টির মাধ্যমে দেশের আইনশৃংঙ্খলা পরিস্থিতির অবনতি, নাশকতার জন্য পরিকল্পনা, প্রশিক্ষণ, প্রস্তুতি নেওয়ার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বিভিন্ন সিকিউরড গ্রুপ খুলে নিজেদের মধ্যে চ্যাটিং চালিয়ে যাচ্ছিল।

এছাড়া, উগ্রবাদী বিভিন্ন বই অনলাইনে পোস্ট করে আগ্রহীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ, গোপন বৈঠকসহ তাদের উগ্রবাদের দিকে আহ্বান করে আসছিল। সংগঠনের অন্যান্য সদস্যদের নিয়ে পরবর্তী পরিকল্পনা নির্ধারণ করার জন্য শিবলুর নেতৃত্বে প্রতি মাসে গোপনস্থানে বৈঠক করত।

তাদের বিরুদ্ধে পরবর্তী কার্যক্রম প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, মে ০৫, ২০২৩
পিএম/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।