ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় পাটকল চালু ও পাওনা পরিশোধের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, মে ৫, ২০২৩
খুলনায় পাটকল চালু ও পাওনা পরিশোধের দাবি

খুলনা: বন্ধ রাষ্ট্রায়ত্ত পাটকলসমূহ রাষ্ট্রীয় উদ্যেগে চালু এবং সব শ্রমিকের যাবতীয় পাওনা পরিশোধের দাবিতে খুলনায় শ্রমিক জনসভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৫মে) বিকেলে খালিশপুর পিপলস্ গোল চত্বরে শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্যে’র উদ্যোগে এ শ্রমিক জনসভা অনুষ্ঠিত হয়।

সংগঠনের খুলনার আহ্বায়ক ও খালিশপুর জুট মিলের শ্রমিকনেতা আলমগীর কবিরের সভাপতিত্বে এবং যুগ্ম আহ্বায়ক ও ক্রিসেন্ট জুট মিলের শ্রমিকনেতা মোশাররফ হোসেনের সঞ্চালনায় জনসভায় বক্তব্য রাখেন প্লাটফর্মের প্রধান সমন্বয়ক রুহুল আমিন, লেখক ও গবেষক মাহা মির্জা, প্লাটফর্মের যুগ্ম আহ্বায়ক ও স্টার জুট মিলের শ্রমিকনেতা আলমগীর হোসেন, সদস্য নাসিমা আক্তার, জে জে আই জুট মিলের শ্রমিকনেতা সামস শাফরিন, ‘আগুয়ান ৭১’-এর সভাপতি আব্দুল্লাহ চৌধুরী ও সাধারণ সম্পাদক আবিদ শান্ত, জাতীয় মুক্তি কাউন্সিলের খুলনা জেলা সভাপতি হুমায়ন কবির, প্লাটিনাম জুটমিলের সাবেক সিবিএ সভাপতি খলিলুর রহমান, খালিশপুর জুট মিল সিবিএর সাংগঠনিক সম্পাদক মনির হোসেন, শ্রমিকনেতা আব্দুল হাকিমসহ বিভিন্ন মিলের শ্রমিক ও প্রতিনিধি।

তারা জরুরি ভিত্তিতে সরকারকে দাবি মেনে নেওয়ার আহ্বান জানান। নতুবা শ্রমিকরা ফের শিগগিরই কঠোর আন্দোলনের মধ্যে দিয়ে দাবি বাস্তবায়নে সরকারকে বাধ্য করবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়। বক্তারা দাবি করেন-

১. বন্ধ সব পাটকল অবিলম্বে রাষ্ট্রীয় উদ্যোগে চালু করতে হবে।
২. স্থায়ী শ্রমিকের সঞ্চয়পত্র, ২০২০ সালের জুলাই মাসের ১ ও ২ তারিখের মজুরি এবং ৮টি উৎসব বোনাসসহ সব পাওনা দিতে হবে।
৩. খালিশপুর জুট মিল, দৌলতপুর জুট মিল, জাতীয় জুট মিল, কেএফডি জুটমিল ও আরআর জুট মিলের এরিয়ার টাকাসহ সব পাওনা পরিশোধ করতে হবে।
৪. লিজ বা ব্যক্তিমালিকানা ভাড়াভিত্তিক মানা হবে না, লিজ অনতিবিলম্বে বাতিল করতে হবে।
৫. সব শ্রমিকের নামে মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, মে ৫, ২০২৩
এমআরএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।