ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১০২ কি.মি. বেগে কালবৈশাখী ঝড়

রাজধানীর বিভিন্ন স্থানে গাছ ভেঙে পড়ার খবর, ঢামেকে মুমূর্ষু ১

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, মে ২৩, ২০২৩
রাজধানীর বিভিন্ন স্থানে গাছ ভেঙে পড়ার খবর, ঢামেকে মুমূর্ষু ১ ছবি: সংগৃহীত

ঢাকা: রাজধানীতে সন্ধ্যায় ১০২ কিলোমিটার বেগে কালবৈশাখী ঝড় বয়ে যাওয়ার পাশাপাশি বজ্রপাতের ঘটনা ঘটেছে। এতে রাজধানীর বিভিন্ন স্থানে বেশ কয়েকটি গাছ ভেঙে পড়ার খবরে ঘটনাস্থলে পৌঁছেছে ফায়ার সার্ভিসের ইউনিট।

 

এদিকে বাড্ডা এলাকায় ঝড়ের সময় একটি ভবন থেকে মাথায় ইট পড়ে এক রিকশাচালকের অবস্থা আশঙ্কাজনক। তাকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

মঙ্গলবার (২৩ মে) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ফায়ার সার্ভিস সদর দপ্তর থেকে ডিউটি অফিসার রাকিবুল হাসান গাছ ভেঙে পড়ার তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, রাজধানীতে ঝড়ের সময় বিভিন্ন জায়গা থেকে গাছ ভেঙে পড়ার সংবাদ পাওয়া যায়। যেমন, গুলশান-১ ও গুলশান-২ এলাকার পাশাপাশি মোহাম্মদপুর পরিবেশ অধিদপ্তরের পেছনে ঝড়ের সময় গাছ ভেঙে পড়ার সংবাদ পাওয়া যায়। এসব সংবাদের প্রেক্ষিতে ঘটনাস্থলে ইউনিট পাঠানো হয়েছে। তবে এখন পর্যন্ত ঢাকায় কোনো বড় গাছ ভেঙে পড়ার সংবাদ পাওয়া যায়নি।

এদিকে ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্প ইনচার্জ (পরিদর্শক) বাচ্চু মিয়াঁ জানান, রাজধানীর বাড্ডায় একটি ভবন থেকে ইট পড়ে এক রিকশাচালক আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তার অবস্থা আশঙ্কাজনক।

ওই রিকশাচালককে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান ফরিদ আহমেদ নামে এক ব্যক্তি। তিনি জানান, বাড্ডা ৬ তলা মসজিদ এলাকায় ঝড়ের সময় একটি নির্মাণাধীন ভবনের ওপর থেকে ওই রিকশাচালকের মাথায় ইট পড়ে। এতে তিনি গুরুতর আহত হন। তার নাম ঠিকানা কিছুই জানা যায়নি। কারণ আঘাতের কারণে তিনি কথা বলতে পারেননি। একেবারেই সেন্সলেস।  

তার বয়স হবে আনুমানিক ২৫ বছর হবে বলেও জানান তিনি।

এদিকে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, রাজধানীতে আজ (২৩ মে) সন্ধ্যায় ১০২ কিলোমিটার বেগে কালবৈশাখী ঝড় বয়ে গেল। এ সময় বজ্রপাতের সঙ্গে সামান্য বৃষ্টিও হয়েছে।

তিনি বলেন, বয়ে যাওয়া ঝড়ের সর্বোচ্চ গতিবেগ ১০২ কিলোমিটার রেকর্ড করা হয়েছে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায়। এছাড়া রাজধানীর আগারগাঁও এলাকায় বয়ে গেছে ৭৪ কিলোমিটার বেগে। সঙ্গে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ৬ মিলিমিটার।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, মে ২৩, ২০২৩
এজেডএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।