ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারতীয় অনুদানের ইঞ্জিনে নতুন রুটে চালু হচ্ছে ট্রেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, মে ২৪, ২০২৩
ভারতীয় অনুদানের ইঞ্জিনে নতুন রুটে চালু হচ্ছে ট্রেন

ঢাকা: দ্বিতীয় দফায় মঙ্গলবার (২৩ মে) ভারত থেকে এসেছে অনুদান হিসেবে পাওয়া নতুন ২০টি লোকোমোটিভ (ইঞ্জিন)। এসব লোকোমোটিভ রেলবহরে যুক্ত হচ্ছে জুনে।

 

রেলওয়ে সূত্র বলছে, রেলযাত্রায় নতুন ২০টি লোকোমোটিভ (ইঞ্জিন) যুক্ত হওয়ার পর ইঞ্জিন সংকট কিছুটা কাটবে। বর্তমানে মালবাহী ট্রেনে ব্যবহৃত লোকোমোটিভের বদলে ভারতীয় উপহারের এসব লোকোমোটিভ ব্যবহার করা হবে।

অন্যদিকে নতুন যাত্রীবাহী ট্রেন চালু শুরুর জন্য সেখান থেকে পাওয়া যাবে অবমুক্ত হওয়া লোকোমোটিভ (ইঞ্জিন)।

রেলওয়ে সূত্র বলছে, পাবনা-ঢাকা রুটে নতুন ট্রেন চলতে পারে। বিবেচনায় রয়েছে আরও কয়েকটি রুট।

আর পদ্মা সেতু চালু হলে সেখানেও ব্যবহার করা হবে ভারতীয় উপহারের নতুন ২০টি লোকোমোটিভ (ইঞ্জিন)।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের জেনারেল ম্যানেজার (জিএম) অসিম কুমার তালুকদার বলেন, লোকোমোটিভগুলো কারখানায় পাঠানো হয়েছে। সেখানে পরীক্ষা-নিরীক্ষা শেষে রেলবহরে যুক্ত করা হবে।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের রেলসংশ্লিষ্ট ছয়টি প্রকল্প চালু আছে। রেলের যেকোনো সমস্যায় আমরা বিভিন্ন সময় ভারতকে পাশে পাই। ঠিক তেমনি ২০টি লোকোমোটিভ ভারত আমাদের দিয়েছে। এ লোকোমোটিভগুলো আমাদের কিছুটা হলেও ঘাটতি কমাবে।

এর আগে, মঙ্গলবার (২৩ মে) বিকেল ৪টায় লোকোমোটিভগুলো আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়। এদিন বিকেলে ভারতের গেদে স্টেশন থেকে বাংলাদেশের দর্শনা স্টেশনে ট্রেনগুলো প্রবেশ করে।

তারপর বাংলাদেশে আসা লোকোমোটিভগুলো পাকশী বিভাগীয় রেলওয়ের ডিজেল লোকোমোটিভ রানিং শেডে নেওয়া হয়। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা শেষে এগুলো যুক্ত হবে রেলবহরে।

গত ২০২০ সালে ভারত থেকে ১০টি ব্রডগেজ লোকোমোটিভ অনুদান হিসেবে পাওয়া গেছে। বর্তমানে সেগুলো বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন রুটে চলাচল করছে। বাংলাদেশ ও ভারতের রেলপথ মন্ত্রীর মধ্যে গত বছরের ১ জুন নয়া দিল্লির রেলভবনে অনুষ্ঠিত এক সভায় বাংলাদেশ রেলওয়েকে ২০টি বিজি লোকোমোটিভ অনুদান হিসেবে প্রদানের বিষয়ে অনুরোধ জানানো হয়। পরে সেই বছর সেপ্টেম্বরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় দুই দেশের প্রধানমন্ত্রীর যৌথ বিবৃতিতে ভারতীয় রেলওয়ে থেকে ২০টি বিজি লোকোমোটিভ অনুদান হিসেবে প্রদানের বিষয় উল্লেখ করা হয়।

আর চলতি বছরে ২৫ এপ্রিল দুই দেশের রেলওয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

এর আগে, ২০২০ সালেও ভারত থেকে ১০টি ব্রডগেজ লোকোমোটিভ অনুদান হিসেবে পায় বাংলাদেশ রেলওয়ে। লোকোমোটিভগুলো পশ্চিমাঞ্চলের রুটে চলাচল করছে।

আরও পড়ুন: দর্শনা দিয়ে এলো ভারতের দেওয়া ২০ রেলওয়ে ইঞ্জিন
                     ভারতের কাছ থেকে ২০ রেলইঞ্জিন পেল বাংলাদেশ  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মে ২৪, ২০২৩
এনবি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।