ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ব্রিকস দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানোর আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৯ ঘণ্টা, জুন ২, ২০২৩
ব্রিকস দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানোর আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন

ঢাকা: দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী ড. নালেদি পান্ডোরের আমন্ত্রণে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন শনিবার (২ জুন) দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ভার্চুয়ালি অনুষ্ঠিত ফ্রেন্ডস অব ব্রিকস পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দেন।

বৈঠকে ব্রিকস সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী এবং লাতিন আমেরিকা, এশিয়া, মধ্যপ্রাচ্য, আফ্রিকা, প্রধানত বিশ্বের উন্নয়নশীল ও উদীয়মান অর্থনীতির বেশ কয়েকটি দেশের মন্ত্রী ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বৈঠকে পারস্পরিক ত্বরান্বিত প্রবৃদ্ধি, টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক বহুপাক্ষিকতার থিম ছিল। ব্রিকস পররাষ্ট্রমন্ত্রীদের পাশাপাশি সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর, চীন, কাজাখস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে অংশ নেন। বাংলাদেশ ২০২১ সালে
ব্রিকসের উদ্যোগে পরিচালিত নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য হয়।

ড. মোমেন তার বক্তৃতায় ব্রিকসের উন্নয়ন, অর্থনৈতিক, পরিবেশ ও স্বাস্থ্য-সংক্রান্ত ফোকাস উল্লেখ করে বলেন, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক সংকট দেশগুলোকে আঞ্চলিক ও বহুপাক্ষিক প্ল্যাটফর্মে আরও সহযোগিতা করতে প্ররোচিত করছে। তিনি ব্রিকস সদস্য দেশগুলোকে তাদের সাশ্রয়ী প্রযুক্তি উন্নয়নশীল অংশীদারদের কাছে হস্তান্তরের পরামর্শ দেন।  

তিনি অর্থনৈতিক ও পরিবেশগত সংকট মোকাবিলায় আরও সমন্বিত পদ্ধতির প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তিনি বিশেষ করে পারস্পরিক সহযোগিতার উপর জোর দেন যাতে জাতিসংঘের এসডিজিতে কেউ পিছিয়ে না থাকে।

বাংলাদেশ সময়: ২৩৫৯ ঘণ্টা, জুন ২,   ২০২৩
টিআর/জেএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।