ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

গরমে ঘুমের মধ্যেই মারা গেল শিশুটি!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, জুন ৫, ২০২৩
গরমে ঘুমের মধ্যেই মারা গেল শিশুটি! প্রতীকী ছবি

মাদারীপুর: মাদারীপুরের শিবচরে আলিফ নামে ১৫ মাসের এক শিশুর ঘুমের মধ্যেই মৃত্যু হয়েছে। সোমববার (৪ জুন) দুপুরে ঘরে ঘুম পাড়িয়ে রেখে মা বাইরের গৃহস্থালির কাজ শেষে কিছুক্ষণ পরে ফিরে দেখেন শিশুটি অচেতন হয়ে আছে।

উপজেলার দত্তপাড়া ইউনিয়নের মগড়া এলাকায় এ ঘটনা ঘটে। ধারণা করা হচ্ছে প্রচণ্ড গরমে তার মৃত্যু হয়েছে। সে ওই গ্রামের ওবায়দুল শরীফের একমাত্র সন্তান।

স্থানীয় সূত্রে জানা গেছে, সোমবার দুপুর ১২ টার দিকে শিশু আলিফকে ঘুম পাড়িয়ে বাড়ির পাশের বাজারে আসেন এবং গৃহস্থালির কাজ করেন মা ডলি আক্তার। কিছুক্ষণ পর ঘরে ফিরে দেখেন শিশুটি অচেতন হয়ে গেছে। পরে তাকে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যান। তবে এর আগেই তার মৃত্যু হয়। বিদ্যুৎ না থাকায় ঘরে মধ্যে প্রচণ্ড গরমে শিশুটি ঘুমের মধ্যে মারা যায় বলে ধারণা করা হচ্ছে। এসময় ঘরে অন্য কেউ ছিল না।

পরিবারের বরাত দিয়ে প্রতিবেশী টিটু শরীফ নামে এক ব্যক্তি বলেন, ঘরে যখন বাচ্চাটিকে ঘুম পাড়িয়ে রাখা হয়েছিল তখন বিদ্যুৎ ছিল না। ঘরের ভেতরও অনেক গরম ছিল। বাচ্চাকে রেখে ওর মা বাইরে কাজ করতে থাকেন। কিছুক্ষণ পর ঘরে গিয়ে শিশুটির কোনো সাড়া শব্দ না পেয়ে চিৎকার দেন। তখন আশপাশের লোকজন ছুটে এসে শিশুটিকে অচেতন অবস্থায় দেখে মাথায় পানি ঢালে। কিন্তু তার জ্ঞান ফেরেনি, শ্বাস-প্রশ্বাসও ছিল না। পরে ফরিদপুরের ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। তবে ঘরে থাকা অবস্থায়ই শিশুটি মারা গেছে।

তিনি আরও বলেন, প্রচণ্ড গরমের কারণেই শিশুটির মৃত্যু হতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ শিশুটি সকালেও খেলাধুলা করেছে। খুবই চঞ্চল ছিল।

শিশুটির বাবা ওবায়দুল শরীফ জানান, আলীফকে ঘুম পাড়িয়ে রেখে হাতপাখার বাতাস করে ওর মা। পরে বাইরে আসে টুকটাক কাজ করতে। কিছুক্ষণ পর ঘরে গিয়ে দেখে আলিফ নড়াচড়া করে না, নিঃশ্বাসও নেয় না!'

এ বিষয়ে ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা কর্মকর্তা ডা. তাবাসসুম আক্তার লিমা জানান, শিশুটিকে মৃত অবস্থায় নিয়ে আসা হয়েছিল। পরবর্তীতে স্বজনরা শিশুটিকে নিয়ে যায়।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জুন ৫, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।