ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

আগের দিন নেই, এখন ঘটনার সঙ্গে সঙ্গে ছুটে যায় ফায়ার সার্ভিস: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, জুন ৭, ২০২৩
আগের দিন নেই, এখন ঘটনার সঙ্গে সঙ্গে ছুটে যায় ফায়ার সার্ভিস: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: কোনো এক সময় ৯/১০ তলার উপরে লাগা আগুন নিয়ন্ত্রণ করার সক্ষমতা ছিল না, কিন্তু বর্তমানে সর্বাধিক ৬৮ মিটার উচ্চতার টিটিএল গাড়ির মাধ্যমে ২৪ তলা ভবনে লাগা আগুনও নিয়ন্ত্রণ করার সক্ষমতা অর্জন করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।

বুধবার (৭ জুন) দুপুরে ফায়ার সার্ভিসের সদর দপ্তরে স্বাধীনতা পুরষ্কার-২০২৩ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, একটা সময় গেছে আগুন ধরলে জনগণই আগুন নিয়ন্ত্রণ করতেন। আগুন নিভে গেলে ফায়ার সার্ভিসের ইউনিট গিয়ে পৌঁছতো। কিন্তু এখন আর সেই দিন নেই। আগুন লাগার সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে তাদের কার্যক্রম শুরু করে দেয়।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, স্বাধীনতা পুরস্কার ২০২৩ অর্জন করায় আমি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালকসহ সব সদস্যকে আন্তরিক অভিনন্দন জানাই। রাষ্ট্রের এই সর্বোচ্চ অর্জন আপনাদের মনোবলকে আরও দৃঢ় করবে বলে আমি বিশ্বাস করি। প্রধানমন্ত্রীর নির্দেশে এই প্রতিষ্ঠানকে আধুনিক করায় এবং সক্ষমতা বাড়ানোর জন্য নানা ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। এই প্রতিষ্ঠানের কর্মীদের সুযোগ-সুবিধা বাড়ানোর ব্যবস্থাও নিয়েছে সরকার। ফলে এই প্রতিষ্ঠানের প্রতিটি সদস্য দেশের সেবার জন্য নিজেকে উজাড় করে দিয়েছেন।

তিনি বলেন, সরকারের দায়িত্ব নেওয়ার পর ২০০৯ সালে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন দেশের প্রতিটি উপজেলায় ন্যূনতম ১টি করে ফায়ার স্টেশন নির্মাণ করা হবে। প্রধানমন্ত্রী এর জন্য প্রয়োজনীয় প্রকল্প অনুমোদন করার পাশাপাশি ২০১১ সালের ২ জুলাই নিজে উপস্থিত থেকে হাজারীবাগ ফায়ার স্টেশনের ভিত্তি প্রস্তর স্থাপনের মাধ্যমে শুরু করেছিলেন সেই ঐতিহাসিক ঘোষণা বাস্তবায়নের কাজ। সবশেষ চলতি বছরের ২৪ এপ্রিল প্রধানমন্ত্রী সারা দেশের ৪০টি নতুন ফায়ার স্টেশনের শুভ উদ্বোধন করেন। বর্তমানে সারাদেশে ৪৯৫টি ফায়ার স্টেশনের চালু রয়েছে। যা ২০০৯ সালের আগে ছিল মাত্র ২০৪টি।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, অগ্নিনির্বাপণ কাজ সহজ করতে রিমোট কন্ট্রোল গাড়িও এ প্রতিষ্ঠানের জন্য সংগ্রহ করা হয়েছে। বিশ্বের সর্বাধিক ৬৮ মিটার উচ্চতার টিটিএল গাড়ি এ বাহিনীর যান্ত্রিক বছরে যুক্ত হয়েছে। একসময় ১০-১২ তলার ওপরে তাদের কাজ করার সরঞ্জাম ছিল না। এখন ২৪তলা পর্যন্ত অগ্নিনির্বাপণ কাজ করতে পারবে ফায়ার সার্ভিস।

এ বছর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরকে কাজের স্বীকৃতি স্বরূপ জনসেবায় স্বাধীনতা পুরস্কার ২০২৩ প্রদান করা হয়েছে। এ অর্জনে আমরা সবাই গর্বিত। স্বাধীনতা পুরস্কার ২০২৩ অর্জন ফায়ার সার্ভিসের জন্য একটি যুগান্তরকারী ঘটনা।

তিনি বলেন, জাতির পিতা আমাদের যেমন একটি স্বাধীন দেশ উপহার দিয়েছেন। তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী ২০৪১ সালে উন্নত স্মার্ট বাংলাদেশের যে স্বপ্ন আমাদের দেখিয়েছেন, আমরা বিশ্বাস করি তিনি তা বাস্তবায়ন করবেন। আশা করি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সেই উন্নত দেশের পরিপূর্ণ অগ্নিনিরাপত্তা এবং দুর্যোগ দুর্ঘটনা মোকাবিলায় সক্ষমতা সম্পন্ন একটি বিশ্বমানের সেবা বাহিনীতে পরিণত হবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী প্রমুখ। এছাড়াও ফায়ার সার্ভিসের কর্মকর্তা ও কমিউনিটি ভলান্টিয়াররা অনুষ্টানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, জুন ৭, ২০২৩
এসজেএ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।