ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

জ‌বি অধ্যাপক পেটা‌নো সেই চেয়ারম্যান বরখাস্ত

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, জুন ৭, ২০২৩
জ‌বি অধ্যাপক পেটা‌নো সেই চেয়ারম্যান বরখাস্ত কয়রা উপ‌জেলার মহারাজপুর ইউ‌নিয়‌নের চেয়ারম‌্যান আব্দুল্লাহ আল মাহমুদ

খুলনা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক অধ‌্যাপককে পেটানোর ঘটনায় খুলনার কয়রা উপ‌জেলার মহারাজপুর ইউ‌নিয়‌নের চেয়ারম‌্যান আব্দুল্লাহ আল মাহমুদকে সাম‌য়িক বরখাস্ত করা হ‌য়ে‌ছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণাল‌য়ের স্থানীয় সরকার বিভা‌গের সি‌নিয়র সহকারী স‌চিব জেসমিন প্রধান বুধবার (৭ জুন) বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে‌ছেন।

স্থানীয় সরকার বিভা‌গের সি‌নিয়র সহকারী স‌চিব জেসমিন প্রধান স্বাক্ষ‌রিত গত ৫ জু‌নের এক প্রজ্ঞাপন সূ‌ত্রে জানা যায়, খুলনার কয়রা উত্তরচক আমিনীয়া বহুমুখী কা‌মিল মাদরাসার অধ‌্যক্ষ নি‌য়োগ প‌রীক্ষায় ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি হিসেবে অধ্যাপক ড. নজরুল ইসলামকে ম‌নো‌নীত করা হয়। নিয়োগ পরীক্ষা চলাকালে মাদরাসার সভাপতি ও মহারাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল্লাহ আল মাহমুদ বিশেষ একজন আবেদনকারীকে বেশি নম্বর দিয়ে নিয়োগ প্রদানের জন্য তাকে চাপ প্রয়োগ করেন। ওই নিয়োগ পরীক্ষাকে কেন্দ্র করে মতপার্থক্যজনিত কারণে আবদুল্লাহ আল মাহমুদের নেতৃত্বে ড. নজরুল ইসলাম‌কে প্রহার করা হয় এবং মূল্যবান দ্রব্যসামগ্রী ছিনিয়ে নিয়ে প্রায় ৪ (চার) ঘণ্টা জিম্মি করে রাখা হয়। এ ঘটনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯-এর ৩৪(৪) (খ) ঘ) ধারা অনুযায়ী জেলা প্রশাসক, খুলনা ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেন। অভিযোগে আবদুল্লাহ আল মাহমুদ দ্বারা ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করে। এমন অপরাধমূলক কার্যক্রম ইউনিয়ন পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ৩৪(৪)(খ)(ঘ) ধারার অপরাধ সংঘটিত করায় অভিযুক্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে স্বীয় পদ হাতে সাময়িক বরখাস্ত করা হয়।

প্রসঙ্গত, গত ১ জুন কয়রা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণপূর্বক জামিনের আবেদন করেন ওই মাদরাসার ম‌্যা‌নে‌জিং কমিটির সভাপতি উপজেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ। ত‌বে শুনানি শেষে জামিন নামঞ্জুর করে তা‌কে কারাগা‌রে পাঠা‌নোর আদেশ দেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. আজহারুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জুন ৭, ২০২৩
এমআরএম/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।