ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তীব্র গরমে মৌলভীবাজারে ৫ পরীক্ষার্থী অসুস্থ

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, জুন ৮, ২০২৩
তীব্র গরমে মৌলভীবাজারে ৫ পরীক্ষার্থী অসুস্থ রাজনগর সরকারি কলেজের প্রধান ফটক। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: জেলার রাজনগর সরকারি কলেজে দ্বাদশ শ্রেণির নির্বাচনী পরীক্ষা চলার সময় পাঁচ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। এদের মধ্যে তিন জন ছাত্র ও দুই জন ছাত্রী।

পরিস্থিতি বিবেচনায় পরীক্ষার শুরুর সোয়া এক ঘণ্টা পর চলমান পরীক্ষা স্থগিত করেন কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (০৮ জুন) সকালে তীব্র তাপদাহে এমন ঘটনা ঘটেছে বলে জানান কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রজত কান্তি গোস্বামী।

কলেজ কর্তৃপক্ষ জানান, বৃহস্পতিবার দ্বাদশ শ্রেণির নির্বাচনী পরীক্ষা শুরুর ১০-১৫ মিনিট পর একজন ছাত্রী জ্ঞান হারিয়ে পড়ে যান। পরে শিক্ষকরা তাকে উদ্ধার করে রাজনগর হাসপাতালে নিয়ে যান। সেখানে তাকে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। কিছুক্ষণ পর একে একে আরও তিনজন ছাত্র ও একজন ছাত্রী অসুস্থ হয়ে পড়েন। তাদের কলেজে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

তারা আরও জানায়, প্রাথমিক চিকিৎসায় সুস্থ না হওয়ায় একজনকে রাজনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়। সেখানে তাকে চিকিৎসা দেওয়ার পর সুস্থ হওয়ায় হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। পরিস্থিতি বিবেচনায় ও ঝুঁকির কথা ভেবে শুরু হওয়ার সোয়া এক ঘণ্টা পর পরীক্ষা স্থগিত করে কলেজ কর্তৃপক্ষ।

এদিকে পাঁচ জন শিক্ষার্থীর মধ্যে চার জনের বমি, মাথা ঘোরানোসহ কিছু শারীরিক সমস্যা ছিল। একজন শিক্ষার্থী জ্ঞান হারানোর কারণ অনুসন্ধান করতে গিয়ে ওই ছাত্রীর বান্ধবীদের থেকে কলেজ কর্তৃপক্ষ জানতে পারে, তার একটি মূল্যবান মোবাইল ফোন হারিয়ে ফেলায় তিনি কিছুটা বিচলিত ছিলেন। বিষয়টি নিয়ে দুশ্চিন্তা ও তীব্র গরমে তিনি অসুস্থ হয়ে যান বলে ধারণা করা হচ্ছে। পরে তার মোবাইল ফোনটি ছাত্রী মিলনায়তনে পাওয়া যায়।

বৃহস্পতিবারের পরীক্ষার বিষয়ে শিক্ষা বোর্ডকে জানানো হয়েছে। স্থগিত করা পরীক্ষায় যে সব শিক্ষার্থী অংশ নিয়েছেন এতে সবাইকে বিশেষ বিবেচনায় উত্তীর্ণ দেওয়া হবে বলে জানা গেছে। আগামী রোববার (১১ জুন) শেষ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

রাজনগর সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রজত গোস্বামী বলেন, অতিরিক্ত গরমে কলেজের পাঁচজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে একজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি ও বাকি চারজনকে কলেজে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। অসুস্থ শিক্ষার্থীদের অভিভাবকদের কাছে দেওয়া হয়েছে। এছাড়া হাসপাতালে চিকিৎসাধীন ছাত্রী সুস্থবোধ করায় বিকাল সাড়ে তিনটার দিকে ওই ছাত্রীকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে। বাবা-মা তাকে বাড়িতে নিয়ে গেছেন।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জুন ০৮, ২০২৩
বিবিবি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।