ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

২৪৫০ টাকার চার্জার ফ্যান ৬৫০০ টাকায় বিক্রি, ২ প্রতিষ্ঠানকে জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, জুন ৮, ২০২৩
২৪৫০ টাকার চার্জার ফ্যান ৬৫০০ টাকায় বিক্রি, ২ প্রতিষ্ঠানকে জরিমানা

ঢাকা: দেশজুড়ে তীব্র তাপদাহের সঙ্গে পাল্লা দিয়ে চলছে লোডশেডিং, ফলে অতিষ্ঠ জনজীবন। এতে চাহিদা বেড়েছে চার্জার ফ্যানের, আর সেই সুযোগকে কাজে লাগিয়ে সাধারণ ক্রেতাদের কাছ থেকে ‘গলাকাটা দাম’ রাখছেন অসাধু ব্যবসায়ীরা।

এমন অবস্থায় বৃহস্পতিবার (৮ জুন) রাজধানীর নবাবপুরে চার্জার ফ্যানের পাইকারি বাজারে অভিযান চালিয়ে দুই প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা করে মোট ২ লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। প্রতিষ্ঠান দুটি হলো- ন্যাশনাল ফ্যান হাউজ এবং মিডিয়া হোম অ্যাপ্লায়েন্স।

অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক ও ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান মো. আব্দুল জব্বার মন্ডল। সঙ্গে ছিলেন অধিদপ্তরের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক (তদন্ত) মো. আসিফ আল আজাদ।

অভিযানে দেখা যায়, গত কয়েকদিন আগেও পাইকারি বাজারে ১৬ ইঞ্চির একটি চার্জার ফ্যান ২৪৫০ টাকায় বিক্রি করা হতো। কিন্তু চাহিদা বাড়ায় সেই একই ফ্যান এখন ৬৫০০ টাকায় বিক্রি করা হচ্ছে। যা খুচরা পর্যায়ে ৯ থেকে ১০ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানের খবরে নবাবপুরের অধিকাংশ ব্যবসায়ী দোকান বন্ধ করে পালিয়ে যান। তাদের মধ্যে ন্যাশনাল ফ্যান হাউজের মালিক দোকানের বাইরে তালা লাগিয়ে অন্ধকার ঘরে বসেছিলেন। বিষয়টি বুঝতে পেরে ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারা পুলিশের সাহায্যে দোকানের তালা খুলে ভেতরে গিয়ে দেখেন, দোকান মালিক গরমের মধ্যে অন্ধকারে বসে আছেন।

পরে ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারা চার্জার ফ্যান বিক্রির রশিদ দেখতে চাইলে তিনি তা দেখাতে পারেননি। পাশাপাশি তিনি নিজের ইচ্ছে মতো চার্জার ফ্যানের দাম বাড়িয়ে বিক্রির কথা স্বীকার করেন। তখন ভোক্তার অধিকার ক্ষুণ্ন করার তাকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়া মিডিয়া হোম অ্যাপ্লায়েন্স নামের আরেকটি প্রতিষ্ঠানে গিয়ে দেখা যায়, গত কয়েক মাস ধরে প্রতিষ্ঠানটি ১৬ ইঞ্চির চার্জার ফ্যান পাইকারিতে ২৪৫০ টাকায় বিক্রি করলেও গত ৪ জুন বিক্রি করেছে ৬৫০০ টাকায়। এজন্য ওই প্রতিষ্ঠানকেও ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানের বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল বলেন, দেশব্যাপী একযোগে চার্জার ফ্যানের ওপর অভিযান চলছে। এর অংশ হিসেবে রাজধানীর নবাবপুর রোডের আমদানিকারক বিশেষ করে পাইকারি দোকানগুলো আমরা তদারকি করে দেখলাম, তারা অনৈতিকভাবে চার্জার ফ্যানের দাম বাড়িয়ে দিয়েছে।

তিনি বলেন, ব্যবসায়ীরা ফ্যান বিক্রির রশিদ দেখাতে পারছেন না বা দেখাতে চাচ্ছেন না। এছাড়া অনেক রশিদে দেখলাম চার্জার ফ্যানের নাম লেখা থাকলেও বিক্রয় মূল্য নেই। এজন্য দুই প্রতিষ্ঠানকে ১ লাখ করে মোট ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, যারা অনৈতিকভাবে দাম বাড়িয়ে দিয়ে ভোক্তাদের কাছ থেকে মাত্রারিক্ত মুনাফা করবে তাদের বিরুদ্ধে ভোক্তা অধিদপ্তরের এ ধরনের অভিযান অব্যহত থাকবে। আগামী কয়েকদিন এই অভিযান চলবে এবং আরও জোরদার করা হবে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, জুন ৮, ২০২৩
এসসি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।