ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আঙ্কটাডের প্রতিবেদন

মাদক চোরাকারবার থেকে অর্থ পাচারে বাংলাদেশ এশিয়ায় এক নম্বর

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, জুন ১১, ২০২৩
মাদক চোরাকারবার থেকে অর্থ পাচারে বাংলাদেশ এশিয়ায় এক নম্বর ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি

মাদক চোরাকারবার থেকে অর্থ পাচারের ক্ষেত্রে এশিয়ার দেশ বিবেচনায় প্রথম বাংলাদেশ। একই কারণে পুরো বিশ্বে বাংলাদেশের অবস্থান পঞ্চমে।

এ তথ্য জানিয়েছে ইউনাইটেড নেশনস কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট (আঙ্কটাড)। প্রতিবেদনে বলা হয়েছে, মাদক চোরাকারবার থেকে বাংলাদেশ থেকে পাচার হয় প্রায় ৫ হাজার ১৪৭ কোটি টাকা (৪৮১ মিলিয়ন মার্কিন ডলার)।

আঙ্কটাডের প্রতিবেদনে অনুসারে, মেথামফেটামিন, হেরোইন, সিনথেটিক ওপিওড’র (বুপ্রেনরফিন এবং ফেনসিডিল) পাচার এতে অন্তর্ভুক্ত।

বাংলাদেশসহ মাদকসংশ্লিষ্ট বিশ্বের নয়টি দেশের অবৈধ অর্থপ্রবাহের একটি অনুমানভিত্তিক হিসাবও করেছে আঙ্কটাড। বাকি দেশগুলো হলো- আফগানিস্তান, কলম্বিয়া, ইকুয়েডর, মালদ্বীপ, মেক্সিকো, মিয়ানমার, নেপাল ও পেরু।

এশিয়ার দিক থেকে এ তালিকায় বাংলাদেশের পর রয়েছে মালদ্বীপ, নেপাল আফগানিস্তান ও মিয়ানমার।

পুরো বিশ্বের দেশগুলো মধ্যে মাদক পাচারের মাধ্যমে অবৈধ অর্থপ্রবাহের দিক থেকে প্রথম মেক্সিকো। তালিকার পঞ্চমে আছে বাংলাদেশ। তার আগের দেশগুলো হলো কলম্বিয়া, ইকুয়েডর ও পেরু।

মাদকের মাধ্যমে অবৈধ অর্থপ্রবাহের অনুমানভিত্তিক এ হিসাবটি আঙ্কটাড করেছে মাদক ও অপরাধ প্রতিরোধে কাজ করা জাতিসংঘের সংস্থা ইউএনওডিসির সহায়তা ও সংশ্লিষ্ট দেশগুলোর দেওয়া তথ্যের ভিত্তিতে। ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত পাঁচ বছরের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে প্রথমবারের মতো এ প্রতিবেদন প্রকাশ করে আঙ্কটাড।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, জুন ১১, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।