ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এক মাসে বোরো সংগ্রহ হয়নি লক্ষ্যমাত্রার অর্ধেকও

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
এক মাসে বোরো সংগ্রহ হয়নি লক্ষ্যমাত্রার অর্ধেকও

হবিগঞ্জ: হবিগঞ্জ জেলায় বোরো ধান-চাল সংগ্রহ শুরুর এক মাসে সরকারের দেওয়া লক্ষ্যমাত্রার অর্ধেকও পূরণ হয়নি।

এ পর্যন্ত লক্ষ্যমাত্রার ৪২ শতাংশ ধান এবং ৩৬ শতাংশ সেদ্ধ চাল সংগ্রহ করা হয়েছে বলে জানয়েছে খাদ্য বিভাগ।

তবে আগামী ৩১ আগস্ট বেঁধে দেওয়া শেষ সময়ের মধ্যে শতভাগ লক্ষ্যমাত্রা অর্জন হবে বলে তারা আশাবাদী।

লক্ষ্যমাত্রা অনুযায়ী এবার জেলার ১৪টি অটো রাইস মিল থেকে ১৪ হাজার ৪২৪ টন সেদ্ধ চাল এবং তালিকাভুক্ত কৃষকদের কাছে থেকে ৬ হাজার ৬৫৯ টন ধান সংগ্রহের কথা।

এর বিপরীতে গত ১০ মে থেকে গতকাল (মঙ্গলবার, ১৩ জুন) পর্যন্ত এক মাসে ২ হাজার ৮৩৯ টন ধান ও ৫ হাজার ১৭৪ দশমিক ২৭০ টন চাল সংগ্রহ হয়েছে।

বুধবার (১৪ জুন) সকালে হবিগঞ্জ জেলার ভারপ্রাপ্ত খাদ্য নিয়ন্ত্রক চাই থোয়াই প্রু মার্মা বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।

খাদ্য বিভাগের হিসেব মতে ধান সংগ্রহ কার্যক্রমে হবিগঞ্জ সদর উপজেলায় ৫৪৫ টনের বিপরীতে ২১০ টন, শায়েস্তাগঞ্জে ১২৮ টনের বিপরীতে ৯৪, লাখাইয়ে ৬০৭ টনের বিপরীতে ১৩৮, মাধবপুরে ৬২৬ টনের বিপরীতে ২৪০, চুনারুঘাটে ৬৩৭ টনের বিপরীতে ৭৬, বাহুবলে ৪৫৬ টনের বিপরীতে ২৭৮, নবীগঞ্জে ১ হাজার ৩৮ টনের বিপরীতে ৩০৩, বানিয়াচংয়ে ১ হাজার ৮২৯ টনের বিপরীতে ৯০০ এবং আজমিরীগঞ্জ উপজেলা থেকে ৭৯৩ টনের বিপরীতে ৬০০ টন ধান সংগ্রহ করা হয়েছে।

সেদ্ধ চাল সংগ্রহের ক্ষেত্রে হবিগঞ্জ সদর উপজেলায় ৩ হাজার ৯৪৩ টনের বিপরীতে ৭৩৫ টন, লাখাইয়ে ২ হাজার ৩৫৬ টনের বিপরীতে ৮১০, মাধবপুরে ১ হাজার ৯০৪ টনের বিপরীতে ৮৩, চুনারুঘাটে ৩ হাজার ২০৮ টনের বিপরীতে ২০০৪, বাহুবলে ১২৪ টনের বিপরীতে ৮১, নবীগঞ্জে ৫৫২ টনের বিপরীতে ২৭৯ এবং বানিয়াচং উপজেলায় ২ হাজার ৩৩৭ টনের বিপরীতে ১ হাজার ১৭৯ টন সংগ্রহ করা হয়েছে।

হাওরে ধান উৎপাদনের সময় চলে যাওয়ার পর বেধে দেওয়া সময়ের মধ্যে লক্ষ্যেমাত্রা পূরণ করা সম্ভব হবে কিনা জানতে চাইলে জেলার ভারপ্রাপ্ত খাদ্য নিয়ন্ত্রক চাই থোয়াই প্রু মার্মা বলেন, এবার সরকার সঠিক সময়ে লক্ষ্যমাত্রা দিয়েছে। কৃষকরা ধান উৎপাদন করে গোলায় তুলেছেন। তালিকাভুক্তরা গুদামে ধান সরবরাহ অব্যাহত রেখেছেন। যেভাবে কার্যক্রম চলছে ৩১ আগস্টের মধ্যেই সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।